Pakistan vs England

পাকিস্তানের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ড, ঘরের মাঠে খেলা অনিশ্চিত বাবরদের

আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির জন্য পাকিস্তানের সব স্টেডিয়ামগুলি সংস্কার হচ্ছে। এই পরিস্থিতিতে মুলতান, করাচি বা রাওয়ালপিন্ডির নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫২
picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

তিন টেস্টের সিরিজ় খেলতে পাকিস্তান সফরে যাবে ইংল্যান্ড। আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসাবে পাকিস্তানের একাধিক স্টেডিয়ামে চলছে সংস্কারের কাজ। এই পরিস্থিতিতে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। ঘরের মাঠে সিরিজ় খেলার সুযোগ হারাতে পারেন শান মাসুদ, বাবর আজ়মেরা।

Advertisement

আগামী ৭ অক্টোবর মুলতানে প্রথম টেস্টে মুখোমুখি হবে পাকিস্তান-ইংল্যান্ড। পরের দু’টি টেস্ট হওয়ার কথা করাচি এবং রাওয়ালপিন্ডিতে। সব স্টেডিয়ামেই এখন চলছে সংস্কারের কাজ। এই অবস্থায় তিনটি কেন্দ্রেই টেস্ট খেলতে রাজি নয় ইসিবি। সিরিজ়ের সময় স্টেডিয়ামগুলির পরিস্থিতি ঠিক কেমন থাকবে, সে ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য চান ইসিবি কর্তারা। কোনও স্টেডিয়াম সংস্কারের কাজ অসম্পূর্ণ থাকলে, সেখানে খেলতে রাজি নয় ইসিবি। তাই প্রয়োজনে পাকিস্তান-ইংল্যান্ডের তিনটি টেস্টের মাঠই পরিবর্তন হতে পারে।

ঘরের মাঠে সিরিজ় খেলার সুযোগ হারাতে পারেন মাসুদ, বাবরেরা। বিকল্প হিসাবে ভাবা হচ্ছে সংযুক্ত আরব আমিরশাহি এবং শ্রীলঙ্কার কথা। চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও দু’দেশের বোর্ড নিয়মিত যোগাযোগ রাখছে। ইংল্যান্ড কোচ ব্রেন্ডন ম্যাকালামও উদ্বিগ্ন। তিনি বলেছেন, ‘‘পাকিস্তানের স্টেডিয়ামগুলি কী অবস্থায় রয়েছে, আমাদের জানা নেই। সিরিজ় কোথায় খেলা হবে, তা চূড়ান্ত হওয়ার আগে দল নির্বাচন করা সম্ভব নয়। আগামী দু’দিনের মধ্যে জানা গেলে সুবিধা হয়। দল নির্বাচন এবং প্রস্তুতি নেওয়া যাবে ঠিক ভাবে। সবটা ঠিক হওয়ার পর আমরা আলোচনা করে দল নির্বাচন করব।’’

২০০৫ সাল থেকে ২০২২ পর্যন্ত নিরাপত্তার কারণে পাকিস্তান সফর করেনি ইংল্যান্ড ক্রিকেট দল। সে সময় পাকিস্তান ঘরের মাঠের সিরিজ়গুলি মূলত সংযুক্ত আরব আমিরশাহিতেই খেলেছে। ইসিবি সূত্রে খবর, এ বারও ম্যাকালামদের প্রথম পছন্দ আমিরশাহি। উল্লেখ্য, একই কারণে পাকিস্তান-বাংলাদেশের দু’টি টেস্টই হয়েছে রাওয়ালপিন্ডিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement