Asia Cup 2023

দু’ম্যাচে দুই হার, এখনও কি এশিয়া কাপের ফাইনালে উঠতে পারবে বাংলাদেশ?

এশিয়া কাপের সুপার ফোরে এখনও একটিও ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। তাদের শেষ ম্যাচ ভারতের বিরুদ্ধে। এখনও কি এশিয়া কাপে আশা বেঁচে রয়েছে বাংলাদেশের, না কি ছিটকে গিয়েছে তারা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৩
Shakib al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

এশিয়া কাপের সুপার ফোরের প্রথম দুই ম্যাচ হেরেছে বাংলাদেশ। প্রথমে পাকিস্তান ও তার পর শ্রীলঙ্কার কাছে হেরেছেন শাকিব আল হাসানেরা। বাংলাদেশের শেষ ম্যাচ শুক্রবার ভারতের বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে কি এশিয়া কাপের ফাইনালে ওঠার কোনও সুযোগ রয়েছে বাংলাদেশের? না কি এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছেন শাকিবেরা?

Advertisement

মঙ্গলবার শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে ভারত। সেই সঙ্গে শেষ হয়ে গিয়েছে বাংলাদেশের স্বপ্ন। ভারত যদি শ্রীলঙ্কার কাছে হারত, তা হলে বাংলাদেশের সুযোগ থাকত। কিন্তু সেটা না হওয়ায় খাতায়-কলমে আর ফাইনালে ওঠার সুযোগ নেই শাকিবদের।

বাংলাদেশের বাকি এক ম্যাচ—

বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে যদি ভারতকে হারায় তা হলেও তাদের পয়েন্ট হবে ২। অন্য দিকে পাকিস্তান ও শ্রীলঙ্কা, দু’দলই ২ পয়েন্টে রয়েছে। বৃহস্পতিবার শেষ ম্যাচে পাকিস্তান বনাম শ্রীলঙ্কা। সেই ম্যাচে যে দল জিতবে তাদের পয়েন্ট হবে ৪। ভারতের পাশাপাশি তারা উঠে যাবে ফাইনালে। আর যদি খেলা ভেস্তে যায় তা হলেও তাদের দু’দলেরই পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে নেট রানরেটের বিচারে শ্রীলঙ্কা ফাইনালে উঠবে।

ভারতের হাতে শেষ শাকিবদের স্বপ্ন—

ভারত যদি শ্রীলঙ্কার কাছে হারত তা হলে শ্রীলঙ্কার পয়েন্ট হত ৪। ভারতের ২। শেষ ম্যাচে ভারতকে হারাতে পারলে বাংলাদেশের পয়েন্ট হত ২। আবার শ্রীলঙ্কা পাকিস্তানকে হারালে পাকিস্তানেরও পয়েন্ট হত ২। সে ক্ষেত্রে নেট রানরেটের বিচারে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে একটি দল ফাইনালে উঠত। কিন্তু শ্রীলঙ্কাকে ভারত হারিয়ে দেওয়ায় বাংলাদেশের আর কোনও সুযোগ নেই। এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে তারা। ভারতের বিরুদ্ধে তাদের শেষ ম্যাচ নিয়মরক্ষার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement