Asia Cup 2023

রবিবার এশিয়া কাপে আবার ভারত-পাকিস্তান ম্যাচের হাতছানি, কী হলে ফাইনালে রোহিত বনাম বাবর

এশিয়া কাপে এখনও পর্যন্ত ফাইনালে মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। এ বার কি সেই দৃশ্য দেখা যাবে? না কি পাকিস্তানের আশা শেষ করে দেবে শ্রীলঙ্কা? অঙ্ক কী বলছে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১১:২১
Rohit Sharma and Babar Azam

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বাবর আজ়ম। —ফাইল চিত্র

এশিয়া কাপের ৩৯ বছরের ইতিহাসে এক বারও ফাইনালে মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। এ বার কি ছবিটা বদলাবে? প্রথম বার ফাইনালে কি মুখোমুখি হবে ভারত-পাকিস্তান? সম্ভাবনা অবশ্যই রয়েছে। শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠে পাকিস্তানেরও কিছুটা সুবিধা করে দিয়েছেন রোহিত শর্মারা।

Advertisement

এশিয়া কাপের পয়েন্ট তালিকায় এখন সবার উপর ভারত। দুই ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৪। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কা। তৃতীয় স্থানে পাকিস্তান। দু’দলের পয়েন্টই দু’ম্যাচ খেলে ২। নেট রান রেটে এগিয়ে শ্রীলঙ্কা। দু’টি ম্যাচ হেরে পয়েন্ট তালিকায় সবার শেষে বাংলাদেশ।

এশিয়া কাপের ফাইনালে ভারত—

ইতিমধ্যেই এশিয়া কাপের ফাইনালে উঠে পড়েছে ভারত। ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে তারা। ভারতের শেষ ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে। সেই ম্যাচ ভারত জিতুক বা হারুক তাতে কিছু যায় আসবে না। জিতলে শীর্ষে থেকেই ফাইনালে নামবে ভারত। আর যদি ভারত বাংলাদেশের কাছে হারে তা হলেও হয় শীর্ষে নইলে দ্বিতীয় স্থানে থেকে ফাইনালে যাবে ভারত।

পাকিস্তানের সুবিধা করেছে ভারত—

শ্রীলঙ্কাকে হারিয়ে পাকিস্তানের সুবিধা করে দিয়েছে ভারত। কারণ, যদি ভারত শ্রীলঙ্কার কাছে হারত তা হলে শ্রীলঙ্কার পয়েন্ট হত ৪। ভারতের পয়েন্ট হত ২। শেষ ম্যাচে বাংলাদেশকে হারালে ভারতের পয়েন্ট হত ৪। সে ক্ষেত্রে পাকিস্তান শ্রীলঙ্কাকে হারালেও সরাসরি ফাইনালে উঠতে পারত না। অন্য ম্যাচের ফল ও নেট রান রেটের দিকে তাকিয়ে থাকতে হত। কিন্তু ভারত শ্রীলঙ্কাকে হারানোয় এখন পাকিস্তানের ফাইনালে ওঠা নিজেদের হাতে রয়েছে।

পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ সেমিফাইনাল—

বৃহস্পতিবার পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচ কার্যত সেমিফাইনাল। সেই ম্যাচ যে দল জিতবে তারা ফাইনালে উঠবে। আর যদি ম্যাচ ভেস্তে যায় তা হলে নেট রান রেট ভাল থাকায় শ্রীলঙ্কা ফাইনালে উঠবে। ভারতের কাছে ২২৮ রানের বিশাল হারে পাকিস্তানের নেট রান রেটে ধাক্কা লেগেছে। সব থেকে খারাপ রান রেট তাদের। তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে পাকিস্তানের জেতা ছাড়া কোনও উপায় নেই। তবে তার আগে বাবরদের প্রার্থনা করতে হবে যাতে পুরো খেলা হয়। খেলা ভেস্তে গেলে না হেরেও বিদায় নিতে হবে পাকিস্তানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement