India Cricket

আইপিএল পথ দেখাচ্ছে বিসিসিআইকে! লাভের অঙ্ক বাড়াতে বড় সিদ্ধান্ত নিতে পারে বোর্ড

আইপিএলে সম্প্রচার স্বত্ব বাবদ তিন গুণ লাভ বেড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। সে কথা মাথায় রেখে আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রেও বড় সিদ্ধান্ত নিতে পারে বিসিসিআই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ২০:০৬
Representative picture of IPL

আইপিএলে সম্প্রচার স্বত্ব ভাগ করে দিয়ে লাভের অঙ্ক অনেক বাড়িয়েছে বিসিসিআই। —ফাইল চিত্র

আইপিএলের পথে হেঁটে এ বার অন্য সব দ্বিপাক্ষিক সিরিজ় নিয়েও বড় সিদ্ধান্ত নিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইপিএলে টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব দেওয়া হয়েছে আলাদা আলাদা সংস্থাকে। তার ফলে অনেক বেশি টাকা রোজগার হয়েছে বিসিসিআইয়ের। দ্বিপাক্ষিক সিরিজ়ের ক্ষেত্রেও সেই সিদ্ধান্ত নিতে পারে বোর্ড। অর্থাৎ, আন্তর্জাতিক সিরিজ়ের ক্ষেত্রেও এ বার টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব পেতে পারে আলাদা আলাদা সংস্থা।

এ বারের আইপিএলে টেলিভিশন স্বত্ব পেয়েছে স্টার। অন্য দিকে ডিজিটাল স্বত্ব পেয়েছে ভায়াকম ১৮। সম্প্রচার স্বত্ব বাবদ ২০২৩-২৭ পর্যন্ত মোট ৪৮,৩৯০ কোটি টাকা পাচ্ছে বিসিসিআই। এই অঙ্ক আগের বারের তিন গুণ। আন্তর্জাতিক ম্যাচের ক্ষেত্রেও সেটাই করতে পারে বিসিসিআই। এর আগে ২০১৮-২৩ সাল পর্যন্ত ১০২টি আন্তর্জাতিক ম্যাচের জন্য মোট ৬১৩৮ কোটি টাকা দিয়েছে স্টার। টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব আলাদা করে দিলে সেই অঙ্ক ১৫,০০০ কোটি হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, সম্প্রচার থেকে যত বেশি সম্ভব তত রোজগার করতে চাইছে বিসিসিআই। তাই সম্প্রচার স্বত্ব ভাগ করে দেওয়ার আলোচনা চলছে। আইপিএলের মতোই আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রেও স্টার, ভায়াকম ১৮, জি-এর মধ্যে লড়াই হতে পারে। সেই কারণে টাকার অঙ্ক বাড়তে পারে।

বিসিসিআই সূত্রে খবর, চলতি বছর জুলাই মাসের মধ্যে দরপত্র ডাকতে পারে তারা। তার পরেই অনলাইনে নিলাম হতে পারে সম্প্রচার স্বত্ব। অর্থাৎ, পুরো প্রক্রিয়া হতে পারে অনলাইনে। আইপিএলের মতোই ৫ বছরের চুক্তি করবে বিসিসিআই। তার আগে বৈঠকে বসবেন বোর্ডকর্তারা। সেখানেই সম্প্রচার স্বত্ব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement