Bangladesh Unrest

অশান্ত বাংলাদেশ! চলতি মাসে শাকিবদের পাকিস্তান সফর অনিশ্চিত, নতুন প্রস্তাব পাক বোর্ডের

বাংলাদেশে অশান্তি চলছে। প্রতি দিন হিংসার খবর পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে চলতি মাসেই পাকিস্তান সফরে যাওয়ার কথা বাংলাদেশের। সেই সফর ঘিরে সংশয় তৈরি হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২১:৪৯
cricket

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

বাংলাদেশে অশান্তি চলছে। বিক্ষোভের চাপে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। নতুন সরকার গঠন হয়নি এখনও। হিংসাও থামেনি। তার মাঝেই বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর ঘিরে সংশয় দেখা দিয়েছে। ২১ অগস্ট থেকে পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় শুরু বাংলাদেশের। এই পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তানে যেতে পারবে কি না তা নিশ্চিত নয়। এমনকি, বাংলাদেশ এ দলেরও পাকিস্তান সফর অনিশ্চিত হয়ে পড়েছে।

Advertisement

পাকিস্তান চাইছে সিরিজ় হোক। সে দেশের ক্রিকেট বোর্ডের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, যাতে সিরিজ় হয় তার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে নতুন প্রস্তাব দিয়েছে তারা। সেই আধিকারিক বলেন, “পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রস্তাব দিয়েছে, চাইলে বাংলাদেশের ক্রিকেটারেরা সিরিজ় শুরুর অনেক আগেই সে দেশে চলে যেতে পারেন। তাঁদের থাকার কোনও সমস্যা হবে না। অনুশীলনের সুবিধাও দেওয়া হবে। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখনও কোনও জবাব দেয়নি।”

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন এখন দেশে নেই। সেই কারণে সমস্যা আরও বেড়েছে। পাকিস্তান বোর্ডের সেই আধিকারিক বলেন, “পাপন দেশে না থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাজকর্ম আপাতত বন্ধ। সেই কারণে সমস্যা বাড়ছে। পাকিস্তান বোর্ড সিরিজ় করাতে চাইলেও বাংলাদেশ বোর্ড কী সিদ্ধান্ত নেই সে দিকেই আমরা তাকিয়ে।”

সোমবারই বাংলাদেশ এ দলের পাকিস্তানে যাওয়ার কথা ছিল। কিন্তু সেই যাত্রা অন্তত ৪৮ ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে। সেই কারণেই সিনিয়র দলের সিরিজ় ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছে। বাংলাদেশের বেশ কিছু প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারের বাড়ি ভাঙচুর হয়েছে বলে জানিয়েছে সে দেশের সংবাদমাধ্যম। ফলে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। শাকিব আল হাসানের মতো ক্রিকেটার বাংলাদেশে নেই। এই পরিস্থিতিতে ক্রিকেটারেরা খেলার জন্য কতটা তৈরি থাকবেন তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement