Asia Cup 2023

বিশ্বকাপ নিয়ে ভাবতে রাজি নন শাকিব, বাংলাদেশ অধিনায়কের চিন্তা এখন শুধু দু’টি দল নিয়ে

তামিম ইকবাল হঠাৎ নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর শাকিবের হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়। কিন্তু তাঁর মাথায় আপাতত বিশ্বকাপ নিয়ে কোনও ভাবনা নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৭:৫২
Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

বিশ্বকাপ বাকি আর ৩৯ দিন। কিন্তু সে নিয়ে কোনও চিন্তা নেই শাকিব আল হাসানের। বাংলাদেশের ক্রিকেট অধিনায়ক ভাবছেন শুধু শ্রীলঙ্কা আর আফগানিস্তানকে নিয়ে। এশিয়া কাপে এই দুই দলের সঙ্গে এক গ্রুপে রয়েছে বাংলাদেশ। তাই আপাতত সেটা নিয়েই ভাবছেন শাকিব।

Advertisement

তামিম ইকবাল হঠাৎ করে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর শাকিবের হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়। কিন্তু তাঁর মাথায় আপাতত বিশ্বকাপ নিয়ে কোনও ভাবনা নেই। শাকিব বলেন, “এখন এশিয়া কাপ নিয়েই ভাবছি। আরও ছোট করে ভাবতে গেলে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান নিয়ে ভাবছি। বিশ্বকাপ নিয়ে পরে ভাবব। দুটো আলাদা প্রতিযোগিতা। এমন নয় যে, এশিয়া কাপে ভাল খেললে বিশ্বকাপে ভাল ফল হবে। এশিয়া কাপে খারাপ হলে বিশ্বকাপেও খারাপ হবে এমনটাও নয়।”

২০১১ সালে ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা মিলিয়ে এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছিল। সে বার বাংলাদেশের অধিনায়ক ছিলেন শাকিব। ১২ বছর আগের সেই শাকিব এখন অনেক পরিণত। তিনি বলেন, “অভিজ্ঞতা অনেক বেড়েছে। তখন বয়স কম ছিল। এখনের দল অনেক ভাল। আমাদের সম্ভাবনাও বেশি।”

এশিয়া কাপ খেলার জন্য রবিবার শ্রীলঙ্কা যাবেন শাকিবেরা। পুরো দল এখনও একসঙ্গে অনুশীলন করেনি। অধিনায়ক হওয়ার পর সতীর্থদের সঙ্গে মাত্র এক বার কথা হয়েছে শাকিবের। তবে এটা কোনও সমস্যা নয় বলে মনে করছেন অধিনায়ক। তিনি বলেন, “আমি খুব বেশি কিছু কথা হয়নি। দলের সকলকেই চিনি। অনেকেই আমার নেতৃত্বে খেলেছে। মানিয়ে নিতে কোনও অসুবিধা হবে বলে মনে হয় না। কিছু নতুন মুখ দলে এসেছে। যদিও তাদের সম্পর্কে আমি জানি। নিজেদের কাজটা সকলেই জানে। তাই অসুবিধা নেই।”

এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ অগস্ট। শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে তারা। যদিও আফগানিস্তানের বিরুদ্ধের খেলার জন্য পাকিস্তান যেতে হবে শাকিবদের। সেই ম্যাচ ৩ সেপ্টেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement