Bangladesh Cricket Board

শাকিবকে দল থেকে ছেঁটে ফেলল বাংলাদেশ, প্রথম টেস্টের নতুন দল ঘোষণা, পরিবর্তে সুযোগ পেলেন কে?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডও জানিয়ে দিল মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে পারছেন না শাকিব। তাঁকে দল থেকেই বাদ দিয়ে দেওয়া হল। ঘোষণা হল নতুন দল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৬:১৬
picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে শাকিব আল হাসান খেলছেন না। শুক্রবার সরকারি ভাবে জানিয়েদিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রথম টেস্টের দল থেকে বাদ দেওয়া হল বাংলাদেশের প্রাক্তন অধিনায়ককে। তাঁর পরিবর্ত হিসাবে দলে নেওয়া হয়েছে হাসান মুরাদকে।

Advertisement

২১ অক্টোবর থেকে মিরপুরে শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট। তার তিন দিন আগে বাংলাদেশের টেস্ট দলে গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হল। অভিজ্ঞ অলরাউন্ডার শাকিবকে দল থেকে বাদ দেওয়া হল। দু’টেস্টের সিরিজ়ে প্রথমটির দলে ছিলেন শাকিব। কিন্তু নিরাপত্তাজনিত কারণে বৃহস্পতিবারই শাকিবের দেশে ফেরা অনিশ্চিত হয়ে পড়ে।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শাকিবকে বাংলাদেশে না ফেরার পরামর্শ দিয়েছেন সে দেশের তদারকি সরকারের ক্রীড়া উপদেষ্টাও। দুবাইয়ে শাকিবও জানান, এখন তাঁর পক্ষে দেশে ফেরা সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে শাকিবকে প্রথম টেস্টের দল থেকে বাদ দেওয়া হল। তাঁর জায়গায় দলে এসেছেন বাঁহাতি স্পিনার মুরাদ। যদিও সরকারের তরফে সবুজ সঙ্কেত পাওয়ার পরই শাকিবকে রেখে প্রথম টেস্টের দল ঘোষণা করেছিলেন বাংলাদেশের নির্বাচকেরা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রথম টেস্টের জন্য নতুন করে দল ঘোষণা করায় শাকিবের খেলার সব সম্ভাবনা শেষ হয়ে গেল। ফলে দেশের মাটিতে খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া হল না বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের। কানপুর টেস্টের আগে শাকিব বলেছিলেন, মিরপুরে খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিতে চান। সেই সুযোগ না পেলে কানপুরের ম্যাচই হবে তাঁর শেষ টেস্ট। তাঁর সেই কথার পরিপ্রেক্ষিতে শেষ টেস্ট খেলে ফেলেছেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক।

বাংলাদেশের দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান, জাকির হাসান, মোমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), জাকের আলি, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মেহমুদ, নাহিদ রানা এবং হাসান মুরাদ।

আরও পড়ুন
Advertisement