Pakistan Cricket

পাকিস্তানের ক্রিকেট নিয়ে উদ্বিগ্ন গম্ভীর, সে দেশের প্রধান নির্বাচকের সঙ্গে কথা ভারতীয় দলের কোচের

বেশ কিছু দিন ধরে প্রত্যাশিত মানের ক্রিকেট খেলতে পারছে না পাকিস্তান। মাসুদ, বাবরদের ধারাবাহিক ব্যর্থতায় বিস্মিত ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। উদ্বিগ্ন ভারতীয় দলের কোচ গম্ভীরও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৫:৩৮
picture of Gautam Gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

শান মাসুদ, বাবর আজ়মেরা বেশ কিছু দিন ধরে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারছেন না। সাফল্যের খোঁজে বেশ কিছু রদবদল করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সাত জনের নির্বাচন কমিটি ভেঙে দিয়ে প্রাক্তন ক্রিকেটার আকিব জাভেদের নেতৃত্ব পাঁচ সদস্যের নতুন কমিটি গঠন হয়েছে। তাঁর সঙ্গে কিছু দিন আগে কথা হয় ভারতীয় দলের কোচের। সে সময় পাকিস্তানের ক্রিকেট পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন গম্ভীর।

Advertisement

একটি সাক্ষাৎকারে গম্ভীরের সঙ্গে দেখা হওয়ার কথা জানিয়েছেন আকিব। তিনি বলেছেন, ‘‘শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ়ের সময় ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে দেখা হয়েছিল। তখন গম্ভীরের সঙ্গে কথা হয়। গম্ভীর আমাকে বলেছিল, ‘আকিব ভাই, পাকিস্তানের ক্রিকেটের এমন অবস্থা কী করে হল? আপনাদের এত প্রতিভা, কোনও কিছুর অভাব নেই। সুযোগ পেলে আপনাদের খেলা দেখি। কিন্তু এরা কী করছে?’’’

প্রাক্তন জোরে বোলার আরও বলেছেন, ‘‘পাকিস্তানের ক্রিকেটের এই হাল গম্ভীরও মানতে পারছে না। কারণ ক্রিকেটে বড় দলের সংখ্যা কম। তা ছাড়া, ভারত-পাকিস্তান ক্রিকেটের একটা আলাদা উত্তেজনা আছে। পাকিস্তানের খেলার মান খারাপ হওয়ায়, সেই ম্যাচের আকর্ষণও কমে গিয়েছে। আইসিসিতে সকলে আমাদের নিয়ে এখন হাসাহাসি করে।’’

গত এক দিনের এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে বিদায় নেওয়ার পর দেশের মাটিতে বাংলাদেশের কাছে ০-২ ব্যবধানে টেস্ট সিরিজ় হেরেছে পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৫৬ রান তুলেও ইনিংসের ব্যবধানে হেরেছেন মাসুদেরা। পাকিস্তানের জাতীয় দলের এমন ধারাবাহিক ব্যর্থতা নিয়েই উদ্বিগ্ন গম্ভীর। পাকিস্তানের প্রধান নির্বাচককে সামনে পেয়ে নিজের উদ্বেগ প্রকাশ করে ফেলেন ভারতীয় দলের কোচ।

আরও পড়ুন
Advertisement