ICC ODI World Cup 2023

ইডেনেই বিশ্বকাপের প্রথম বিদায়ঘণ্টা, সবার আগে প্রতিযোগিতা থেকে ছিটকে গেল শাকিবের বাংলাদেশ

বিশ্বকাপ থেকে প্রথম দল হিসাবে বিদায় নিল বাংলাদেশ। মঙ্গলবার কলকাতার ইডেন গার্ডেন্সে পাকিস্তানের কাছে হারার সঙ্গে সঙ্গেই বিশ্বকাপে দৌড় শেষ হয়ে গেল শাকিব আল হাসানদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ২০:৪০
Shakib al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

বিশ্বকাপে এই প্রথম বিদায় নিল কোনও দেশ। ছিটকে গেল বাংলাদেশ। এ বারের প্রতিযোগিতার প্রথম বিদায়ঘণ্টা বাজল কলকাতাতেই। ইডেনে পাকিস্তানের কাছে হেরে শেষ চারের দৌড় থেকে বেরিয়ে গেলেন শাকিব আল হাসানেরা।

Advertisement

মোট সাতটি ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্ট হল ২। আর কোনও অঙ্কেই তাদের পক্ষে প্রথম চারে থাকা সম্ভব নয়। ফলে শাকিব আল হাসানদের শেষ দু’টি ম্যাচ এখন তাদের কাছে স্রেফ নিয়মরক্ষার। আগামী সোমবার দিল্লিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে এবং ১১ নভেম্বর পুণেতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। তাদের কাছে এই দু’টি ম্যাচ গুরুত্বহীন। তবে শেষ চারে যাওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার কাছে এই দু’টি ম্যাচেরই গুরুত্ব থাকতে পারে।

এখন পয়েন্ট তালিকায় চার নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ছয় ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৮। ফলে ২ পয়েন্টে থাকা বাংলাদেশ তাদের শেষ দু’টি ম্যাচ জিতলেও ৬ পয়েন্টের বেশি পাবে না। সেই কারণেই বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ।

বাংলাদেশ সাতটি ম্যাচ খেলে জিতেছে মাত্র একটি। আফগানিস্তানকে হারিয়ে তারা বিশ্বকাপ অভিযান শুরু করেছিল। কিন্তু তারপর শাকিবদের হারতে হয় ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা এমনকী নেদারল্যান্ডসের কাছেও। মঙ্গলবার ইডেনে পাকিস্তানের কাছেও হেরে গেল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement