ICC World Cup 2023

বিশ্বকাপের আগে স্বস্তি দুই ‘চিরশত্রু’র, চোট সারিয়ে অনুশীলনে দুই ক্রিকেটার

এক দিনের বিশ্বকাপ শুরু হতে আর এক মাসও বাকি নেই। সব দেশই এখন ব্যস্ত দল গুছিয়ে নিতে। দুই দেশের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার চোট সারিয়ে অনুশীলন শুরু করলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:০০
picture of ICC ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপের আগে চোট সারিয়ে অনুশীলন শুরু করলেন দুই ক্রিকেটার। স্বস্তি ফিরল অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের। এক দিকে, বাঁ হাতের কব্জির চোট সারিয়ে অনুশীলন শুরু করেছেন স্টিভ স্মিথ। অন্য দিকে, আইপিএলে পাওয়া চোট সারিয়ে মাঠে ফিরলেন ইংল্যান্ডের জোরে বোলার জোফ্রা আর্চার।

Advertisement

মঙ্গলবার থেকে অনুশীলন শুরু করেছেন স্মিথ। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, তাঁর কব্জিতে আর কোনও সমস্যা নেই। ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া সাক্ষাৎকারে স্মিথ বলেছেন, ‘‘চোট সারিয়ে ফেরার পর প্রথম দিন নেটে ভালই অনুশীলন করলাম। কোনও সমস্যা হয়নি। স্বাভাবিক ভাবে শট মারতে পেরেছি। আশা করছি এ বার সব কিছু ভাল হবে।’’

অ্যাশেজ় সিরিজ় খেলার সময় বাঁ হাতের কব্জিতে চোট পেয়েছিলেন স্মিথ। সেই চোট নিয়েই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ তিনটি টেস্ট খেলেছিলেন। ব্যথা কমানোর জন্য ওষুধ খেয়ে, ইঞ্জেকশন নিয়ে খেলেছিলেন। লর্ডসে দ্বিতীয় টেস্টের শেষ দিন ফিল্ডিং করার সময় চোট লেগেছিল তাঁর। চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে পারছেন না তিনি। বিশ্বকাপের আগে সম্পূর্ণ ফিট করে তোলার জন্য স্মিথকে বিশ্রাম দিয়েছেন অস্ট্রেলিয়ার নির্বাচকেরা।

আইপিএলের পাওয়া চোটের জন্য এত দিন মাঠের বাইরে ছিলেন আর্চার। তিনিও নেটে অনুশীলন শুরু করেছেন। মঙ্গলবার ইংল্যান্ড দলের সঙ্গে অনুশীলন করেছেন তিনি। তাঁকে ধরেই বিশ্বকাপের পরিকল্পনা করেছেন জস বাটলারেরা। বিশ্বকাপের আগে ম্যাচ ফিট না হতে পারলেও তাঁকে দলের সঙ্গে ভারতে নিয়ে আসতে চান তাঁরা। গত আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে পাঁচটি ম্যাচ খেলেছিলেন আর্চার। ভারত থেকে বেলজিয়ামে চলে গিয়েছিলেন কনুইয়ের অস্ত্রোপচার করাতে। আশা করা হচ্ছে আসন্ন বিশ্বকাপের আগেই ম্যাচ ফিট হয়ে যাবেন তিনি। আর্চার খেলতে পারলে বিশ্বকাপে ইংল্যান্ডের বোলিং শক্তি অনেকটাই বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement