Steve Smith

বুমরাদের বিরুদ্ধে নতুন ভূমিকায়, তবু ভারতের বিরুদ্ধে নামার আগে ভয় পাচ্ছেন না স্মিথ

নতুন ভূমিকায় দেখা যাচ্ছে স্টিভ স্মিথকে। অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে ওপেন করছেন তিনি। ভারতের বিরুদ্ধেও ওপেন করতে কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৯:৫৮
cricket

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

ডেভিড ওয়ার্নার অবসর নেওয়ার পর থেকে নতুন ভূমিকায় দেখা যাচ্ছে স্টিভ স্মিথকে। অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে ওপেন করছেন তিনি। ভারতের বিরুদ্ধে বর্ডার-গাওস্কর সিরিজ়ে এই নতুন ভূমিকায় তাঁর কোনও সমস্যা হবে না বলেই জানিয়েছেন তিনি। আত্মবিশ্বাসী শুনিয়েছে স্মিথকে।

Advertisement

ভারতের বিরুদ্ধে নভেম্বর মাস থেকে শুরু হবে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ়। পাঁচ ম্যাচের সেই সিরিজ়ে বড় দায়িত্ব থাকবে স্মিথের। তিনি বলেন, “আমি ভয় পাচ্ছি না। নতুন বলের বিরুদ্ধে খেলা অবশ্যই কঠিন। শুরুতে ধরে খেলতে হয়। এক বার রান হতে শুরু করলে আত্মবিশ্বাস বাড়ে। এমন নয় যে আমি আগে ওপেন করিনি। তাই ভারতের বিরুদ্ধে বিশেষ কোনও সমস্যা হবে না।”

টেস্টে নতুন ভূমিকায় সুযোগ পেলেও অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে ব্রাত্য হয়ে গিয়েছেন স্মিথ। লিগ ক্রিকেট খেললেও জাতীয় দলে জায়গা পাচ্ছেন না। সে সব নিয়ে বেশি ভাবছেন না স্মিথ। তিনি বলেন, “দলে জায়গা পাওয়া নিয়ে আমি কিছু বলতে পারব না। ওটা নির্বাচকদের কাজ। আমার কাজ ভাল খেলা। হতে পারে, টি-টোয়েন্টিতে এখন শুধু বড় শট মারতে পারা ব্যাটারদেরই জায়গা হচ্ছে। তবে এ বারের বিশ্বকাপে দেখা গিয়েছে, শুধু বড় শট মারলেই হবে না। সব ধরনের খেলা জানতে হবে। আশা করি নির্বাচকেরা সেটা বুঝবে।”

এর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দু’টি টেস্টে ওপেন করেছেন স্মিথ। প্রথন তিনটি ইনিংসে যথাক্রমে ১২, ১১ ও ৬ রান করেছেন তিনি। তবে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯১ রানের অপরাজিত ইনিংস খেলেছেন তিনি। দলকে প্রায় জিতিয়ে দিয়েছিলেন স্মিথ। শেষ পর্যন্ত পারেননি। ভারতের বিরুদ্ধে লড়াইটা সহজ হবে না স্মিথের। নতুন বলে যশপ্রীত বুমরাদের খেলা কঠিন। সেটা জানেন স্মিথ। কিন্তু আত্মবিশ্বাস হারাচ্ছেন না তিনি।

আরও পড়ুন
Advertisement