Asia Cup 2023

৫০ রানে শেষ! ২৩ বছর পর প্রতিশোধ ভারতের, কী কী নজির তৈরি হল?

এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার ব্যাটিং ভরাডুবি। ৫০ রানে শেষ হয়ে গেল শনাকাদের ইনিংস। ২৩ বছর আগের প্রতিশোধ নিল ভারত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০০
picture of Indian cricket team

এশিয়া কাপ ফাইনালে ভারতীয় ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: এএফপি।

এশিয়া কাপ ফাইনালে ভারতীয় বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারলেন না শ্রীলঙ্কার ব্যাটারেরা। বিশেষ করে মহম্মদ সিরাজ়ের দুরন্ত পারফরম্যান্স ম্যাচের চতুর্থ ওভারেই কোণঠাসা করে দেয় শ্রীলঙ্কাকে। সিরাজদের দাপটে শ্রীলঙ্কার ইনিংস শেষ হল ৫০ ওভারে। তাতেই হল একাধিক নতুন নজির।

Advertisement

১) এক দিনের ক্রিকেটে এত দিন ভারতের বিরুদ্ধে সব থেকে কম রানের ইনিংস ছিল বাংলাদেশের। মিরপুরে ২০১৪ সালের সেই ম্যাচে সুরেশ রায়নার ভারত ৫৮ রান শেষ করে দিয়েছিল মুশফিকুর রহিমের বাংলাদেশকে। রবিবার সেই রেকর্ড ভেঙে গেল শ্রীলঙ্কার ব্যাটিং ভরাডুবিতে।

২) রবিবারের আগে ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কার সব থেকে কম রানের ইনিংস ছিল ৭৩ রানের। গত ১৫ জানুয়ারি তিরুঅনন্তপুরমে ভরাডুবি হয়েছিল দাসুন শনাকার দলের। সেই রেকর্ডও ভাঙল এশিয়া কাপ ফাইনালে।

৩) শ্রীলঙ্কার ৫০ রানের ইনিংস আরও কিছু নজির তৈরি করল রবিবার। এক দিনের ক্রিকেটের কোনও প্রতিযোগিতার ফাইনালে এটাই সব থেকে কম রানের ইনিংস। এই ক্ষেত্রে মধুর প্রতিশোধ নিল ভারত। এত দিন লজ্জার এই রেকর্ডটি ছিল ভারতের দখলে। ২০০০ সালে শারজায় এশিয়া কাপের ফাইনালেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫৪ রানে শেষ হয়ে গিয়েছিল ভারতের ইনিংস।

৪) এক দিনের ক্রিকেটে শ্রীলঙ্কা খেলল তাদের দ্বিতীয় সর্বনিম্ন রানের ইনিংস। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪৩ রানে শেষ হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement