ICC T20 World Cup

T20 World Cup 2022: টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দল নিশ্চিত, ভারতের গ্রুপে আরও ২ দল হতে পারে কারা

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলবে ১২টি দল। ভারতের গ্রুপে আরও কোন দুই দল খেলার সুযোগ পেতে পারে, রইল তালিকা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১০:২৮
টি-টোয়েন্টি বিশ্বকাপে কাদের সঙ্গে খেলতে হবে রোহিতদের

টি-টোয়েন্টি বিশ্বকাপে কাদের সঙ্গে খেলতে হবে রোহিতদের ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দল নিশ্চিত হয়ে গেল। আগেই আটটি দলের নাম জানিয়ে দিয়েছিল আইসিসি। তাদের দু’টি গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছিল। এ বার আরও আটটি দল নিশ্চিত হয়ে গেল। তাদের মধ্যে অবশ্য মূল পর্বে খেলবে চারটি দল। যোগ্যতা অর্জন পর্ব খেলে তাদের জায়গা করে নিতে হবে মূল পর্বে।

এই আটটি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ এ-তে রয়েছে নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহি ও নেদারল্যান্ডস। গ্রুপ বি-তে রয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ে। প্রতিটি দল নিজের গ্রুপের বাকি দলগুলির সঙ্গে খেলবে। সেখান থেকে দু’টি করে চারটি দল মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

Advertisement

ইতিমধ্যেই যে আট দল মূল পর্বে রয়েছে তাদেরও দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ১-এ রয়েছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। গ্রুপ ২-এ রয়েছে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

যোগ্যতা অর্জন পর্ব থেকে গ্রুপ এ-র রানার আপ ও গ্রুপ বি-র জয়ী দল ভারতের গ্রুপে খেলবে। অর্থাৎ, নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহি ও নেদারল্যান্ডসের মধ্যে যে দল দ্বিতীয় স্থানে শেষ করবে এবং আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের মধ্যে যে দল প্রথম স্থানে শেষ করবে তারা ভারতের গ্রুপে খেলার সুযোগ পাবে।

১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু বিশ্বকাপ। প্রথমে যোগ্যতা অর্জন পর্বের খেলা হবে। ২১ অক্টোবর সেই খেলা শেষ হবে। তার পরে ১২ দল নিয়ে ২২ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের মূল পর্বের খেলা।

আরও পড়ুন
Advertisement