Brijbhushan Sharan Singh

বিনেশকে চুরির অপবাদ দিয়ে বিপাকে ব্রিজভূষণ, ক্ষুব্ধ বিজেপি নেতৃত্ব, প্রাক্তন সাংসদকে মুখ বন্ধ রাখার নির্দেশ

বিনেশ কংগ্রেস প্রার্থী হওয়ার পর তাঁকে নিয়ে ব্রিজভূষণের মন্তব্য নতুন বিতর্ক তৈরি করেছে। যা বিজেপির শীর্ষ নেতৃত্ব ভাল ভাবে নেননি। প্রাক্তন সাংসদকে মুখ বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৫
Picture of Brij Bhushan Sharan Singh

ব্রিজভূষণ শরণ সিংহ। —ফাইল চিত্র।

বিনেশ ফোগাট এবং বজরং পুনিয়া কংগ্রেসে যোগ দেওয়ার পর সরব হয়েছেন সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহ। অভিযোগের সুরে তিনি বলেছেন, ‘চুরি করে অলিম্পিক্সে গিয়েছিলেন বিনেশ।’ তাঁর এই মন্তব্যে তৈরি হয়েছে বিতর্ক। বিজেপি শীর্ষ নেতৃত্বের রোষেও পড়তে হল প্রাক্তন সাংসদকে।

Advertisement

বিজেপি সূত্রে খবর, শীর্ষ নেতৃত্ব ব্রিজভূষণকে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে বারন করেছেন। বিশেষত কংগ্রেসে যোগ দেওয়া দুই কুস্তিগির বিনেশ এবং বজরং সম্পর্কে কোনও মন্তব্য না করার নির্দেশ দেওয়া হয়েছে। ব্রিজভূষণের বিরুদ্ধে দেশের একাধিক মহিলা কুস্তিগির যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন। গত বছর সর্বভারতীয় কুস্তি সংস্থা থেকে তাঁর অপসারণ এবং শাস্তির দাবিতে আন্দোলনে সামিল হয়েছিলেন দেশের কুস্তিগিরদের একাংশ। সেই আন্দোলনের সামনের সারিতে ছিলেন বিনেশ এবং বজরং। ব্রিজভূষণের বিরুদ্ধে ওঠা অভিযোগ এখন আদালতের বিচারাধীন। বিতর্কিত নেতাকে গত লোকসভা নির্বাচনে প্রার্থী করেনি বিজেপি। এ বার তাঁর উপর নতুন নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রের শাসক দল। বিজেপি নেতৃত্ব মনে করছেন, ব্রিজভূষণের এই ধরনের মন্তব্য হরিয়ানার আসন্ন বিধানসভা নির্বাচনে দলকে অস্বস্তিতে ফেলতে পারে।

গত শনিবার সংবাদ সংস্থা এএনআইকে ব্রিজভূষণ বলেন, “খেলাধুলার ক্ষেত্রে ভারতের মুকুট হরিয়ানা। সেখানে গত আড়াই বছর ধরে বন্ধ কুস্তি। কোনও ট্রায়াল ছাড়াই বজরং (পুনিয়া) এশিয়ান গেমসে গিয়েছিলেন। এটা কি মিথ্যা? কুস্তি বিশেষজ্ঞদের কাছে আমার প্রশ্ন, বিনেশ ফোগাটকে আমার প্রশ্ন, একই দিনে কেউ দু’টি ভিন্ন বিভাগে ট্রায়াল দিতে পারে? ওজন নেওয়া হয়ে যাওয়ার পর পাঁচ ঘণ্টা ট্রায়াল বন্ধ রাখা যায়? আপনি কুস্তিতে জেতেননি, চুরি করে ওখানে (অলিম্পিক্সে) গিয়েছিলেন। ঈশ্বর আপনাকে তার শাস্তি দিয়েছে।”

প্যারিস অলিম্পিক্সে ৫০ কেজি বিভাগে অংশগ্রহণ করেছিলেন বিনেশ। ফাইনালেও উঠলেও পদক নিয়ে দেশে ফিরতে পারেননি। ফাইনালের দিন সকালে শরীরের ওজন অনুমোদিত মাত্রার থেকে ১০০ গ্রাম বেশি হওয়ায় বিনেশকে প্রতিযোগিতা থেকে বাতিল করা হয়। অলিম্পিক্স কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে গিয়েছিলেন বিনেশ। তাতেও লাভ হয়নি। সেই কঠিন সময় দেশের ক্রীড়াপ্রেমীরা বিনেশের পাশে দাঁড়িয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বিনেশকে দেশের গর্ব বলে অভিহিত করেছিলেন।

বিনেশ কংগ্রেসে যোগ দেওয়ার পরই তাঁকে নিয়ে ব্রিজভূষণের মন্তব্য নতুন বিতর্ক তৈরি করেছে। যা বিজেপির শীর্ষ নেতৃত্ব ভাল ভাবে নেননি। উল্লেখ্য, হরিয়ানার জুলানা থেকে বিনেশকে বিধানসভা নির্বাচনে প্রার্থী করেছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement