Paralympics 2024

পা দিয়ে তির ছুড়ে ‘পাখির চোখেই’ বিঁধলেন ভারতের শীতল দেবী, মুগ্ধ বিশ্বকাপে খেলা ফুটবলার

প্যারিসে পদক জিততে পারেননি তিনি। কিন্তু নজর কেড়েছেন ভারতের শীতল দেবী। পা দিয়ে তির ছুড়ে ‘পাখির চোখেই’ মেরেছেন তিনি। তাঁকে দেখে মুগ্ধ বিশ্বকাপে খেলা ফুটবলার জুলস কৌন্ডে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৭
sports

পা দিয়ে তির ছুড়ছেন শীতল দেবী। ছবি: সমাজমাধ্যম।

প্যারিসে প্যারালিম্পিক্সে নজর কেড়েছেন শীতল দেবী। পদক জিততে পারেননি তিনি। কিন্তু পৌঁছে গিয়েছিলেন বিশ্বরেকর্ডের দোরগোড়ায়। হাত না থাকায় পা দিয়ে তির ছুড়ে ‘পাখির চোখেই’ মেরেছেন তিনি। তাঁকে দেখে মুগ্ধ বিশ্বকাপে খেলা ফুটবলার জুলস কৌন্ডে।

Advertisement

চিলির জুনিগা মারিয়ানার কাছে এক পয়েন্টে হেরেছেন শীতল। মারিয়ানা স্কোর করেছেন ১৩৮। শীতল ১৩৭। এই হারের জন্যই নক আউটে যেতে পারেননি তিনি। বিদায় নিতে হয়েছে। তবে প্রতিযোগিতার শুরুটা ১০ স্কোর দিয়ে করেছিলেন শীতল। আবার যে সে ১০ নয়। একেবারে ‘পাখির চোখেই’ (বোর্ডের একেবারে কেন্দ্রে) মেরেছেন তিনি।

সমাজমাধ্যমে শীতলের এই তির ছোড়ার ভিডিয়ো ভাইরাল হয়েছে। দেখে অবাক হয়ে গিয়েছেন কৌন্ডে। ফ্রান্সের হয়ে ২০২১ ও ২০২৪ সালের ইউরো কাপ ও ২০২২ সালের বিশ্বকাপ খেলেছেন তিনি। হাত ছাড়া কী ভাবে একেবারে নিখুঁত লক্ষ্যে শীতল মারলেন তা ভেবে পাচ্ছেন না তিনি। অবাক হয়ে গিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার হরভজন সিংহও।

প্যারালিম্পিক্সের র‌্যাঙ্কিং রাউন্ডে একটুর জন্য বিশ্বরেকর্ড করতে পারেননি শীতল। তিনি তিরন্দাজিতে কম্পাউন্ড ইভেন্টের ব্যক্তিগত বিভাগে ৭০৩ স্কোর করে দ্বিতীয় স্থানে শেষ করেছেন। শীর্ষে রয়েছেন চিনের ওজনুর গিরডি। তিনি ৭০৪ স্কোর করেছেন। ফলে বিশ্বরেকর্ড এখন তাঁর দখলে। এর আগে এই বিভাগে বিশ্বরেকর্ড ছিল গ্রেট ব্রিটেনের ফিবি পাইন প্যাটেরসন। তিনি এই বছরই ৬৯৮ স্কোর করেছিলেন। সেই রেকর্ড ভেঙে গিয়েছে।

জন্ম থেকেই বিরল রোগ ‘ফোকোমেলিয়া’য় আক্রান্ত শীতল। ফলে বেড়ে ওঠেনি হাত। কিন্তু তাতেও দমে যাননি জম্মু-কাশ্মীরের কিশতওয়ারের লোইধার গ্রামের তিরন্দাজ। চিনে আয়োজিত প্যারা এশিয়ান গেমসে পা দিয়ে তির ছুড়ে সোনা জিতেছিলেন শীতল। এশিয়ান গেমসের একটি সংস্করণে দু’টি বা তার বেশি স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয় মহিলা শীতল। তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। গত বছর প্যারা এশিয়ান গেমসে মহিলাদের ডাবলসে রুপো এবং মিক্সড ডাবলসে সোনা জিতেছিলেন শীতল।

আরও পড়ুন
Advertisement