Veg Recipes

দুপুরের ভোজে রোজই পাতলা মুগ কিংবা মুসুর ডাল? স্বাদবদল করুন মুগ-পনির রেঁধে, রইল রেসিপি

রোজের পাতলা ডাল-ভাতের বদলে যদি পাতে পড়ে ডালের অন্য কোনও পদ, তা হলে কেমন হয়? বানিয়ে ফেলুন মুগ-পনির, এই রেসিপি কেবল ভাতের সঙ্গেই নয় রুটি কিংবা পরোটার সঙ্গেও জমবে ভালই। রইল রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৯:০৬
মুগ-পনিরের সঙ্গেই জমবে দুপুরের ভোজ।

মুগ-পনিরের সঙ্গেই জমবে দুপুরের ভোজ। ছবি: সংগৃহীত।

বাঙালির রোজকার খাবারে ডাল থাকাটা ‘মাস্ট’। কেউ কেউ খাবারের শুরুর পাতে ডাল খান, কেউ আবার শেষপাতে। তবে রোজের পাতলা ডাল-ভাতের বদলে যদি পাতে পড়ে ডালের অন্য কোনও পদ, তা হলে কেমন হয়? বানিয়ে ফেলুন মুগ-পনির, এই রেসিপি কেবল ভাতের সঙ্গেই নয় রুটি কিংবা পরোটার সঙ্গেও জমবে ভালই। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

১৫০ গ্রাম মুগ ডাল

১৫০ গ্রাম পনির

১ কাপ গাজর-বিন-ক্যাপসিকাম (ডুমো করে কাটা)

১ চা চামচ আদা বাটা

৩ টেবিল চামচ নারকেল কুচি

১ চা চামচ জিরে গুঁড়ো

১ চা চামচ ধনে গুঁড়ো

১ চা চামচ হলুদ গুঁড়ো

২-৩টি কাঁচা লঙ্কা

২টি শুকনো লঙ্কা

আদ চা চামচ জিরে

১ চা চামচ ঘি

১ চা চামচ গরম মশলা গুঁড়ো

পরিমাণ মতো তেল

নুন, চিনি স্বাদমতো

১চা চামচ ঘি

১ চা চামচ গরম মশলা গুঁড়ো

প্রণালী:

কড়াইয়ে শুকনো মুগ ডাল হালকা করে ভেজে নিন। তার পর জলের মধ্যে নুন ও একটি তেজপাতা দিয়ে ডাল সেদ্ধ করে নিন। ডাল যেন খুব বেশি গলে না যায়। এ বার পনির ভেজে তুলে রাখুন। ওই তেলেই জিরে ও শুকনো লঙ্কা ফো়ড়ন দিয়ে সব সব্জি, কাঁচা লঙ্কা ও নারকেল কুচি দিন। মশলা একটু ভাজা হলে আদা বাটা দিয়ে খানিক ক্ষণ কষিয়ে নিন। এ বার নুন, চিনি দিয়ে সেদ্ধ করে রাখা ডাল ডিয়ে দিন কড়াইয়ে। ডাল একটু ফুটে উঠলে পনিরের টুকরোগুলি দিয়ে দিন। মিনিট পাঁচেক ঢেকে রেখে ডাল ঘন করে নিন। শেষে ঘি, গরম মশলা ছড়িয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement