Chicken Recipe

বিশ্বকাপ ছেড়ে হেঁশেলে সময় নষ্ট করতে না চাইলে, রবিবারের ভোজে বানিয়ে ফেলুন গোয়ান চিকেন কারি

রবিবার ক্রিকেট বিশ্বকাপ। তাই কেউই সকালে খুব বেশি ক্ষণ হেঁশেলে সময় কাটাতে চাইবেন না। অথচ, চাই চটজলদি মুরগির সুস্বাদু পদ রান্নার উপায়। ঝোল বা কষা নয়, নারকেল ও মুরগির যুগলবন্দিতে বানিয়ে ফেলুন গোয়ান চিকেন কারি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৯:৪২
How to make Goan chicken curry recipe.

চটজলদি বানিয়ে ফেলুন গোয়ান চিকেন কারি। ছবি: সংগৃহীত।

রবিবার দুপুরে মাংস না হলে ঠিক জমে না। তবে বাড়িতে বাড়িতে এখন উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের সমস্যার কারণে প্রতি রবিবার পাঁঠার মাংস হয় না ঠিকই, তবে মুরগি তো চাই-ই চাই। রাত পোহালেই ক্রিকেট বিশ্বকাপ। তাই কেউই সকালে খুব বেশি ক্ষণ হেঁশেলে সময় কাটাতে চাইবেন না। অথচ, চাই চটজলদি মুরগির সুস্বাদু পদ রান্নার উপায়। ঝোল কিংবা কষা নয়, নারকেল ও মুরগির যুগলবন্দিতে বানিয়ে ফেলুন গোয়ান চিকেন কারি।

Advertisement

উপকরণ

মুরগির মাংস: ৫০০ গ্রাম

পেঁয়াজ কুচি: ১ কাপ

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুন বাটা: ২ টেবিল চামচ

কাঁচা লঙ্কা কুচি: ১ টেবিল চামচ

টোম্যাটো কুচি: আধ কাপ

নারকেলের দুধ: ১ কাপ

নুন: স্বাদমতো

গোলমরিচ: ১ চা চামচ

সাদা তেল: ২ টেবিল চামচ

প্রণালী

মাংসে নুন এবং গোলমরিচ মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। এ বার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে অল্প নাড়াচড়া করে একে একে আদা, রসুন বাটা ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাংস দিয়ে নাড়াচড়া করুন। স্বাদ মতো নুন দিন। টোম্যাটো কুচি দিয়ে ভাল করে নেড়ে নিয়ে মিনিট দশেক ঢেকে রাখুন। কিছু ক্ষণ পর টোম্যাটো সেদ্ধ হয়ে এলে নারকেলের দুধ মিশিয়ে দিন। ঝোল ফুটে উঠলে গোলমরিচের গুঁড়ো আর ধনেপাতা কুচি ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গরম গরম ভাত কিংবা রুটির সঙ্গে দারুণ জমে যাবে এই ভিন্ন স্বাদের চিকেন কারি!

আরও পড়ুন
Advertisement