Pithe Recipe

ডায়াবিটিসের ভয়ে পিঠে খাওয়া হয়নি? বানিয়ে ফেলুন গন্ধরাজ ভেটকির পাটিসাপটা

মিষ্টির বদলে বানিয়ে ফেলুন ঝাল পাটিসাপটা। নারকেল-গুড়ের বদলে বানিয়ে ফেলুন ভেটকি মাছের পুর। আর তাতে যদি থাকে গন্ধরাজের টুইস্ট, তা হলে তো কথাই নেই। জেনে নিন কী ভাবে বানাবেন গন্ধরাজ ভেটকির পাটিসাপটা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৯:০০
How to make gandharaj bhetki patisapta.

পিঠে দিয়েই হোক স্বাদবদল। ছবি: সংগৃহীত।

শীতকাল মানেই পিঠে-পুলির মরসুম। ঘরে ঘরে তৈরি হচ্ছে দুধপুলি, সরুচাকলি, গোকুল পিঠে, মুগ পিঠে। তবে অনেকেই আছেন যাঁরা মিষ্টি পছন্দ করেন না। কারও আবার ডায়াবিটিস। তাই বলে কি পিঠে খাওয়া হবে না? আলবাত হবে। মিষ্টির বদলে বানিয়ে ফেলুন ঝাল পাটিসাপটা। নারকেল-গুড়ের বদলে বানিয়ে ফেলুন ভেটকি মাছের পুর। আর তাতে যদি থাকে গন্ধরাজের টুইস্ট, তা হলে তো কথাই নেই। জেনে নিন কী ভাবে বানাবেন গন্ধরাজ ভেটকির পাটিসাপটা।

Advertisement

উপকরণ:

ভেটকি মাছ: ৩০০ গ্রাম

পেঁয়াজ কুচি: ১ কাপ

কাঁচালঙ্কা কুচি: ২ চা চামচ

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

পার্সলে কুচি: ২ টেবিল চামচ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

গন্ধরাজ লেবুর রস: ২ টেবিল চামচ

গন্ধরাজ লেবুর খোসা: ১ চা চামচ

চালের গুঁড়ো: ১ কাপ

সুজি: ১/২ কাপ

ময়দা: ১/২ কাপ

জল: ১/২ কাপ

নুন: স্বাদমতো

সাদা তেল: ৪-৫ টেবিল চামচ

প্রণালী:

কাঁটা ছাড়া ভেটকি মাছ নুন-হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি মিশিয়ে কষিয়ে নিন। সেদ্ধ করা মাছ দিয়ে নাড়াচাড়া করে নিন। এ বার ধনেপাতা, পার্সলে, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি ঝুরো ঝুরো হয়ে এলে পুর নামিয়ে ঠান্ডা করে নিন। একটি পাত্রে চালের গুঁড়ো, সুজি, ময়দা, নুন আর জল, গন্ধ লেবুর খোসা মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এ বার এই মিশ্রণ দিয়ে পাটিসাপটা বানিয়ে তার মধ্যে মাছের পুর দিয়ে মুড়িয়ে নিন। তৈরি হয়ে যাবে গন্ধরাজ ভেটকির পাটিসাপটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement