Recipe

বৃষ্টিবাদলার দিনে চায়ের সঙ্গে বানিয়ে ফেলুন ফিশ ব্যাটার ফ্রাই, সঙ্গে থাকুক গন্ধরাজের ‘টুইস্ট’

বাড়িতে ভেটকির ফিলে থাকলে অল্প সময় খরচ করেই বানিয়ে ফেলতে পারবেন ফিশ ব্যাটার ফ্রাই। তবে সাধারণ ব্যাটার ফ্রাই তো অনেক খেয়েছেন, বানিয়ে ফেলুন গন্ধরাজ ফিশ ব্যাটার ফ্রাই। রইল প্রণালী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫১
Symbolic Image.

ফিশ ফ্রাই নয়, গন্ধরাজ ফিশ ব্যাটার ফ্রাই দিয়েই জমবে আড্ডা। ছবি: সংগৃহীত।

বৃষ্টিবাদলার দিনে সন্ধেবেলা চায়ের সঙ্গে ‘টা’ থাকলে মন্দ হয় না। সময়ও লাগবে অল্প, অথচ স্বাদ হবে লা-জবাব এমন ফিশ ফ্রাইয়ের রেসিপি বানালে কেমন হয়? বাড়িতে ভেটকির ফিলে থাকলে অল্প সময় খরচ করেই বানিয়ে ফেলতে পারবেন ফিশ ব্যাটার ফ্রাই। তবে সাধারণ ব্যাটার ফ্রাই তো অনেক খেয়েছেন, বানিয়ে ফেলুন গন্ধরাজ ফিশ ব্যাটার ফ্রাই। রইল প্রণালী।

Advertisement
Symbolic Image.

গন্ধরাজ ফিশ ব্যাটার ফ্রাই। ছবি: সংগৃহীত।

উপকরণ:

ভেটকি বা বাসার ফিলে: ১০টি

তেল: পরিমাণ মতো

গন্ধরাজ লেবুর রস: তিন-চার টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো: স্বাদ অনুযায়ী

আদাবাটা: আধ টেবিল চামচ

পার্সলে কুচি: দুই টেবিল চামচ

রসুন বাটা: এক টেবিল চামচ

নুন: স্বাদমতো

খাবার সোডা: খুব অল্প

বেকিং পাউডার: আধ চা চামচ

ময়দা: আধ কাপ

কর্নফ্লাওয়ার: ১ কাপ

গন্ধরাজ লেবুর খোসা: এক চা চামচ

কাঁচালঙ্কা বাটা: এক চা চামচ

ঠান্ডা জল: পরিমাণ মতো

মাখন: দুই টেবিল চামচ

প্রণালী:

বাসা বা ভেটকি মাছের ফিলে ভাল করে ধুয়ে, শুকনো করে মুছে নিন। এ বার মাছের গায়ে নুন, গোলমরিচ, পার্সলে কুচি, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, গন্ধরাজ লেবুর রস ও খোসা মাখিয়ে রেখে দিন। এ বার আধ ঘণ্টা মাছের ফিলে ম্যারিনেট অবস্থায় থাকতে দিন। এই ফাঁকে বানিয়ে রাখুন ব্যাটার। একটি পাত্রে কর্নফ্লাওয়ার, ময়দা, খাবার সোডা, বেকিং পাউডার, নুন, গোলমরিচ গুঁড়ো আর মাখন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার মিশ্রণে ঠান্ডা জল দিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার ওই ব্যাটারে ম্যারিনেশন করা মাছের টুকরোগুলি ডুবিয়ে মাছের গায়ে একটা কোটিং তৈরি করে নিন। এ বার ছাঁকা তেলে ভেজে নিন। চা-কফির সঙ্গে গরমাগরম পরিবেশন করুন। সন্ধের নাস্তায় জমে যাবে গন্ধরাজ ফিশ ব্যাটার ফ্রাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement