Cakes

Fruit Cake: এই বড়দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন ডিম ছাড়া ফ্রুট কেক

চকলেট, ভ্যানিলা কিংবা স্ট্রবেরি নয়, বড়দিনে ঘরোয়া উপায়ে বানিয়ে ফেলুন এগলেস ড্রাই ফ্রুট কেক।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ ১৬:১৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শীতকাল মানেই নানা উৎসবের সমারোহ। পৌষ পার্বণ, বড়দিন, নতুন বছর। আর কয়েক দিন পরেই আসছে বড়দিন। বড়দিনের উৎসব কেক ছাড়া অসম্পূর্ণ। দোকান থেকে কেক তো কিনে এনে খাওয়াই হয়, তবে এই বড়দিনে প্রিয়জনদের চমকে দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন এগলেস ফ্রুট কেক।

Advertisement

কী ভাবে বানাবেন এগলেস ফ্রুট কেক?

উপকরণ:

ময়দা: এক কাপ

সাদা তেল: এক চা চামচ

মধু: দু’চা চামচ

ভ্যানিলা এসেন্স: দেড় চা চামচ

সুগার পাউডার: আধ চা চামচ

জল: আধ কাপ

ড্রাই ফুটস: (চেরি, কাজু, কিশমিশ, পেস্তা, আলমন্ড,) এক কাপ

বেকিং সোডা: আধ চা চামচ

কোকো পাউডার: চার চা চামচ

কনডেন্স মিল্ক: আধ কাপ

মাখন: চার চা চামচ

লবণ: পরিমাণ মতো

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

প্রথমে আধ কাপ জল গরম করে তাতে ড্রাই ফ্রুটগুলি ভিজিয়ে রাখুন। একটি পাত্রে ময়দা, বেকিং সোডা, কোকো পাউডার ভাল করে মিশিয়ে নিন। এ বার আর একটি পাত্রে মাখন গলিয়ে নিয়ে ভাল করে চিনি মিশিয়ে নিন। মাখন ও চিনির মিশ্রণে সাদা তেল, মধু, লবণ ও ভিজিয়ে রাখা ড্রাই ফ্রুটগুলি ভাল করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে তাতে কনডেন্সড মিল্ক দিয়ে আরও এক বার ভাল করে মেশান।

ময়দার মিশ্রণটি এই পাত্রে ঢেলে মিহি করে মেখে নিন যাতে দানা দানা না থেকে যায়। এ বার এই মিশ্রণটির মধ্যে ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন।

একটি ভারী কাচের পাত্রের চারদিকে ভাল করে মাখন লাগিয়ে নিয়ে কাচের পাত্রে মিশ্রণটি ঢেলে দিন। এ বার এই পাত্রটিকে মাইক্রোওয়েভে ঢুকিয়ে ৪ মিনিট মতো বেক করুন।

৪ মিনিট পর একটি টুথপিক ফুটিয়ে দেখে নিন কেক ঠিকঠাক জমেছে কি না। জমে গেলে ১ ঘণ্টার জন্য কেকটি ফ্রিজে ঢুকিয়ে দিন। ঘণ্টা খানেক পর বার করে কেটে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement