Homemade Butter

ঘরে ঘি আছে মাখন নেই? এক ঘণ্টায় ঘি থেকেই তৈরি হবে সুস্বাদু মাখন

অল্প নুন, এক চিমটে হলুদ, সামান্য বেকিং সোডা ঘিয়ের মধ্যে মিশিয়ে নিন। এর পর ওই মিশ্রণটি কাঁটা দিয়ে ভাল করে ফেটিয়ে নিন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ২০:২৮
নুন, এক চিমটে হলুদ, সামান্য বেকিং সোডা ঘিয়ের মধ্যে দিয়ে মিশিয়ে নিন।

নুন, এক চিমটে হলুদ, সামান্য বেকিং সোডা ঘিয়ের মধ্যে দিয়ে মিশিয়ে নিন। ছবি- সংগৃহীত

শিশু স্কুলে যাবে। টিফিনে পাউরুটি দেবেন। ফ্রিজ খুলে দেখলেন রকমারি পাউরুটি আছে, কিন্তু বাড়িতে মাখন নেই। দোকান খুলবে দেরিতে। তার আগেই স্কুলগাড়ি চলে আসবে। চিন্তা না করে দেখে নিন ঘি আছে কি না। মাত্র এক ঘণ্টায় বাড়ির ওই ঘি দিয়েই তৈরি করে ফেলতে পারেন মাখন।

বাড়িতে মাখন বানাতে কী কী লাগবে?

Advertisement

বাড়িতে মাখন বানানোর জন্য লাগবে ঘি, গরম জল, বেকিং সোডা, হলুদ এবং বেশ কয়েকটি বরফের টুকরো। ইচ্ছা হলে নুন দিতে পারেন, অথবা না-ও দিতে পারেন।

ফেটানোর পর ঘিয়ের মিশ্রণের উপরিভাগ ঘন হয়ে ভেসে উঠবে।

ফেটানোর পর ঘিয়ের মিশ্রণের উপরিভাগ ঘন হয়ে ভেসে উঠবে। ছবি- সংগৃহীত

পদ্ধতি

মাখন তৈরি করার জন্য প্রথমে একটি বড় বাটিতে ২-৩ কাপ গরম জল নিন। জমাট বাঁধা ঘিয়ের শিশি ওই জলে ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। আর একটি পাত্রে অল্প নুন, এক চিমটে হলুদ, সামান্য বেকিং সোডা ওই ঘিয়ের মধ্যে মিশিয়ে নিন। এর পর ওই মিশ্রণটি ডালের কাঁটা দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। হাতে ব্যথা? সে ক্ষেত্রে মিক্সির সাহায্যও নিতে পারেন। ভাল করে ফেটানোর পর খেয়াল করবেন ঘিয়ের ওই মিশ্রণের উপরিভাগ ঘন হয়ে ভেসে উঠছে। এ বার ওই মণ্ডটিকে খুব সাবধানে তুলে আর একটি বাটিতে রাখা ওই বরফের জলে ভাসিয়ে দিন। বরফের জলে ওই মণ্ডটি এমন ভাবে জমে যাবে যে, দেখলে মনেই হবে না বাড়িতে বানানো।

এর পর ইচ্ছা হলে বা আরও মসৃণ ভাব পেতে চাইলে ওই মণ্ডটি ভাল করে ফেটাতে থাকুন। শেষে পছন্দ মতো পাত্রে তুলে ফ্রিজে রেখে দিলেই তৈরি মাখন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement