Baked Nimki Recipe

গ্যাস-অম্বলের ভয়ে নিমকি খান না? তেল ছাড়াও বানানো যেতে পারে বেক্‌ড নিমকি

কিছু রান্না তেল ছাড়াও করা সম্ভব। বেক্‌ড নিমকি তার মধ্যে অন্যতম। কী ভাবে বানাবেন? রইল তার উপকরণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ২০:০১
Image of Nimki.

নিমকি কিন্তু তেল ছাড়াও তৈরি করা যায়। ছবি: সংগৃহীত।

গ্যাস-অম্বলের ভয়ে অনেকেই চপ, শিঙাড়া, নিমকির মতো খাবার থেকে দূরে থাকেন। মূলত ডোবা তেলে ভাজা হয় বলেই এই ধরনের মুখরোচক খাবার খেতে চান না। তবে নিমকি কিন্তু তেল ছাড়াও তৈরি করা যায়। শুনে অনেকেই অবাক হতে পারেন। কিছু রান্না তেল ছাড়াও করা সম্ভব। বেক্‌ড নিমকি তার মধ্যে অন্যতম। কী ভাবে বানাবেন? রইল তার উপকরণ ও প্রণালী।

উপকরণ:

Advertisement

মাখন: আধ চা চামচ

নুন: স্বাদমতো

চিনি: এক চিমটে

বেকিং পাউডার: ১ চা চামচ

বেকিং সোডা: এক চিমটে

কালো জিরে: ১ চা চামচ

জোয়ান: ১ চা চামচ

ধনে পাতা: ২ চা চামচ

পুদিনা পাতা: ২ চা চামচ

দুধ: ৩ হাতা

আমচুর: আধ চা চামচ

চাট মশলা: আধ চা চামচ

গুঁড়ো চিনি: প্রয়োজনমতো

Image of Nimki.

বেক্‌ড নিমকি তার মধ্যে অন্যতম। ছবি: সংগৃহীত।

প্রণালী:

প্রথমে ময়দায় সাদা তেল দিয়ে ভাল করে ময়ান দিয়ে নিন।এ বার একে একে নুন, এক চিমটে চিনি, বেকিং পাউডার, বেকিং সোডা, কালোজিরে, জোয়ান, আমচুর ও চাট মশলা মেশান।

ধনে পাতা ও পুদিনা পাতা মিহি করে কুচিয়ে ময়দায় দিন। হাত দিয়ে ভাল করে সমস্ত কিছু মিশিয়ে নিন। এ বার দুধ দিয়ে মশলা মেশানো ময়দা মেখে মণ্ড তৈরি করুন।

তার পর মণ্ড থেকে ছোট ছোট লেচি কেটে পাতলা রুটির মতো বেলে নিন। ছুরি দিয়ে বরফি আকারে কেটে নিন। উপর থেকে কাঁটা-চামচের সাহায্যে নিমকির গায়ে সামান্য ফুটো করে নিন।

এ বার একটি বড় বেকিং ট্রে-র ভিতরে সামান্য মাখন লাগিয়ে নিন। এ বার নিমকির টুকরোগুলো ওই ট্রে-তে সাজিয়ে দিন। ওভেন ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে রাখুন।

এ বার নিমকি ৮-৯ মিনিট বেক করুন। নিমকির গায়ে হালকা লালচে রং ধরলেই বার করে নিন।এ বার উপর থেকে নিমকির উপরে গুঁড়ো চিনি ছড়িয়ে দিন। তেল ছাড়াই তৈরি বেক্‌ড নিমকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement