ভাপা, কষা, পোচ খেয়েছেন, স্বাদ বদলে একবার ডিমের মগজ রেঁধে দেখবেন নাকি?

সকালের খাবার হোক বা দুপুরের খাবার, ডিমের নানা পদ বিভিন্ন সময়ে খাওয়া যায়। তবে নতুনত্ব কিছু চাইলে খেয়ে দেখতে পারেন ডিমের মগজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:১২
কখনও ডিমের মগজ খেয়ে দেখেছেন কি?

কখনও ডিমের মগজ খেয়ে দেখেছেন কি? ছবি: সংগৃহীত।

অমলেট থেকে পোচ, কষা, ভাপা, কোর্মা, কালিয়া, সবই কি খেয়ে ফেলেছেন? দুপুর হোক বা রাত, ডিম থাকলে অনেকেরই আর কোনও পদ লাগে না। কিন্তু কষা, থেকে ডিমের ঝোল, দো পেঁয়াজা হোক বা মালাইকারি, এই সমস্ত পদ যদি চেখে দেওয়া হয়ে গিয়ে থাকে, এ বার তা হলে বানিয়ে নিতে পারেন ডিমের মগজ। সেদ্ধ অথবা কাঁচা ডিম, দুই দিয়েই এই পদ খুব সহজে রেঁধে ফেলা যায়। রুটি হোক বা পরোটা কিংবা ভাত, সব কিছু দিয়েই খাওয়া যায় ডিমের মগজ। রইল রন্ধন প্রণালী।

Advertisement

উপকরণ

২ টি সেদ্ধ ডিম বা কাঁচা মুরগির ডিম

১টি মাঝারি আকারের পেঁয়াজ

১টি ছোট টম্যাটো কুচি

৩-৪টি কাঁচা লঙ্কা কুচি

১ টেবিল-চামচ আদা ও রসুন বাটা

১ চা-চামচ হলুদ গুঁড়ো

২ টেবিল চামচ সরষের তেল

স্বাদমতো নুন

আধ চামচ গোলমরিচের গুঁড়ো

প্রণালী

ডিম সেদ্ধ গ্রেটারের সাহায্য ঘষে মিহি করে নিতে হবে। এ বার কড়াইতে তেল দিয়ে তা গরম হলে পেঁয়াজ, কাঁচা লঙ্কা দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। দিতে হবে আদা ও রসুন বাটা, স্বাদ মতো নুন, গোল মরিচ। এর পর যোগ করতে হবে টম্যাটো কুচি। সমস্ত উপকরণ হালকা ভাজা হলে সামান্য জল দিয়ে ১-২ মিনিট ফুটিয়ে নেওয়ার পর দিয়ে দিন মিহি করে নেওয়া সেদ্ধ ডিম। তবে ডিম সেদ্ধ ব্যবহার না করলে, এই পর্যায়ে কাঁচা ডিমও দিতে পারেন। ডিম কড়াইয়ে দেওয়ার পর খুন্তির সাহায্যে ঘেঁটে নিতে হবে। ডিম ও রান্না করা পেঁয়োজ, টম্যাটো একসঙ্গে ২-৩ মিনিট হালকা নেড়েচেড়ে নিলেই তৈরি হয়ে যাবে ডিমের মগজ।

কেউ কেউ বলেন, মস্তিষ্কের সঙ্গে এই পদটির দৃশ্যত কিছুটা সাযুজ্য রয়েছে। সে কারণে এই নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement