Potato

Kitchen Tips: মাংসের আলু কাঁচা থেকে যায়? কী ভাবে সেদ্ধ করলে এমন হবে না

নিমেষে আলু সেদ্ধ করতে চান? রইল কয়েকটি চটজলদি উপায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৯:০৪
কয়েকটি উপায় জানা থাকলে আলু সেদ্ধ হওয়া নিয়ে কোনও ঝক্কি থাকবে না।

কয়েকটি উপায় জানা থাকলে আলু সেদ্ধ হওয়া নিয়ে কোনও ঝক্কি থাকবে না। ছবি- সংগৃহীত

দুপুরে কচি পাঁঠার মাংস হোক বা পাতলা মাছের ঝোল— সবেতেই আলু বেশ জনপ্রিয়। ছুটির সকালে গরমাগরম লুচির সঙ্গে সুস্বাদু আলুর দম যেন অমৃত। রান্নায় আলু তখনই সুস্বাদু হয়ে ওঠে, যখন এটি পুরোপুরি সিদ্ধ হয়ে যায়। কিন্তু সব সময় আলু সেদ্ধ হতে চায় না। কাঁচা থেকে যায়। আলাদা করে সেদ্ধ করে নিলেও এই সমস্যা কিছু ক্ষেত্রে থেকে যায়। তবে কয়েকটি উপায় জানা থাকলে আলু সেদ্ধ হওয়া নিয়ে কোনও ঝক্কি থাকবে না।

১) আলু সেদ্ধ করার আগে প্রথমে আলুর খোসাগুলি ছাড়িয়ে নিন। আলুর বড় টুকরো রাখার প্রয়োজন না হলে ডুমো করে কেটে ফেলুন। ছুরি দিয়ে আলুর গায়ে একটু চিরে নিন। এ বার সেদ্ধ বসান। এই ভাবে করলে আলু দ্রুত সেদ্ধ হবে।

Advertisement
আরও পড়ুন:

২) আলু প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। কড়াই বা অন্য কোনও পাত্রে আলু সেদ্ধ করার চেয়ে প্রেশার কুকারে আলু সেদ্ধ করা অনেক বেশি কার্যকরী। প্রেশারে আলু সেদ্ধ করতে বসানোর আগে এক চামচ নুন দিয়ে দিতে পারেন। তাড়াহুড়ো আলু সেদ্ধ করার এর চেয়ে ভাল উপায় আর নেই।

৩) আলু সেদ্ধ করার পর গরম জল থেকে সঙ্গে সঙ্গে তুলে নেবেন না। কিছু ক্ষণ পাত্র ঠান্ডা হয়ে এলে আলু অন্য পাত্রে তুলে রাখুন। ওই সময়টুকু গরমজলের ভাপে রাখুন।

৪) অনেকের বাড়িতেই মাইক্রোওয়েভ আছে। আলু সেদ্ধ করতে এই যন্ত্রটি কিন্তু কাজে আসতে পারে। আলুগুলি টুকরো করে কেটে নিন। তার পর কাটা চামচ দিয়ে প্রতিটি আলু চিরে নিন। এ বার আলুগুলো একটি পাত্রে রেখে মাইক্রোওয়েভে ঢুকিয়ে দিন। ৪-৫ মিনিট মতো রাখলেই সেদ্ধ হয়ে যাবে আলু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement