cooking tips

রাতে হঠাৎ মিষ্টি খেতে মন চাইছে? ১০ মিনিটেই রাবড়ি বানিয়ে মন ভাল করুন

বাড়িতে রাবড়ি বানানোর সময় কোথায়? ঘরে থাকা জিনিস দিয়েই মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলা যায় রাবড়ি। কয়েকটি টোটকা জানলেই হবে মুশকিল আসান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৯:৫৪
অনেকটা সময় নষ্ট হয়ে যাওয়ার ভয় বাড়িতে মিষ্টি বানানোর ঝক্কি নিতে চান না অনেকেই।

অনেকটা সময় নষ্ট হয়ে যাওয়ার ভয় বাড়িতে মিষ্টি বানানোর ঝক্কি নিতে চান না অনেকেই। ছবি: শাটারস্টক।

শেষ পাতে একটু মিষ্টি না থাকলে কি আর বাঙালির ভোজ সম্পূর্ণ হয়? রোজ দোকান থেকে পছন্দ মতো মিষ্টি কিনে খাওয়া হয় বটে। তবে বাড়িতে বানানো মিষ্টির স্বাদই আলাদা! তবে অনেকটা সময় নষ্ট হয়ে যাওয়ার ভয় বাড়িতে মিষ্টি বানানোর ঝক্কি নিতে চান না অনেকেই। এমন কিছু মিষ্টির পদ রয়েছে, যা বাড়িতে তৈরি করা খুবই সহজ। তেমন একটি রেসিপি হল ‘রাবড়ি’। নাম শুনে ভাবছেন, বাড়িতে রাবড়ি বানানোর সময় কোথায়? ঘরে থাকা জিনিস দিয়েই মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলা যায় রাবড়ি। কয়েকটি টোটকা জানলেই হবে মুশকিল আসান।

১) দুধ বাছাই: রাবড়ি বানাতে হলে সব সময় ফুল ফ্যাট দুধ বেছে নিন। এতে স্বাদও বাড়বে আর সময়ও বাচবে।

Advertisement

২) নিভু আঁচ: রাবড়ি বানাতে হলে গ্যাসের আঁচ বাড়ালে চলবে না। দুধের ফুটে উঠলে যে সর তৈরি হবে, তা প্রথমেই নাড়িয়ে ফেলবেন না। সরের স্তরটি ভাল ভাবে তৈরি হয়ে গেলে তার পর খুন্তি দিয়ে পাত্রের চারপাশে সরগুলি জমিয়ে রাখুন।

১০ মিনিটেই রাবড়ি।

১০ মিনিটেই রাবড়ি।

৩) পাত্র বাছাই: রাবড়ি বানানোর সময় পুরু স্তরের চওড়া পাত্র বেছে নিন। ননস্টিক পাত্র হলে খুব ভাল হয়। পাত্রের গায়ে লেগে থাকা সর সহজেই বেরিয়ে আসবে।

৪) ভাল করে ঠান্ডা করুন: দুধ তিরিশ শতাংশ হওয়া পর্যন্ত ফোটাতে হবে। পরিমাণ মতো চিনি মেশান। সরগুলি খুন্তি দিয়ে কেটে কেটে দুধে ফেলুন। ঠান্ডা হলে তবেই ফ্রিজে তুলুন।

৫) স্বাদ বাড়ান: বাড়ির রাবড়িতে মিষ্টির দোকানের স্বাদ আনতে এলাচ গুঁড়ো, গোলাপ জল ও কেওড়া জল সামান্য পরিমাণে মেশাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement