Prawn Cooking Tips

বর্ষায় বাজার থেকে চিংড়ি কিনে এনেছেন? রান্নার সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে পেটের সমস্যা হবে না

চিংড়ি মাছ রান্না করতে খুব বেশি সময় লাগে না, তবে চিংড়ি রান্নার সময়ে কিছু সাধারণ ভুলে রান্নার স্বাদ বিগড়ে যেতে পারে। দেখে নিন, চিংড়ি রান্নার সময়ে কোন ভুলগুলি একেবারেই করা উচিত নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৭:২০
Common mistakes you should avoid while cooking shrimps at home

চিংড়ি মাছ রান্নার সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন? ছবি: শাটারস্টক।

মালাইকারি হোক কিংবা ভর্তা, চিংড়ির যে কোনও পদ হলেই বাঙালির ভূরিভোজ একেবারে জমে যায়। অনেকেই আছেন, যাঁরা মাছ খেতে পছন্দ না করলেও চিংড়ি তাঁদের বড় প্রিয়। চিংড়ি মাছ রান্না করতে খুব বেশি সময় লাগে না, তবে চিংড়ি রান্নার সময়ে কিছু সাধারণ ভুলে রান্নার স্বাদ বিগড়ে যেতে পারে। দেখে নিন, চিংড়ি রান্নার সময়ে কোন ভুলগুলি একেবারেই করা উচিত নয়।

Advertisement

১) সারা সপ্তাহের মাছ একবারেই বাজার করে ফ্রিজে রেখে দেন? রান্নার খানিক ক্ষণ আগে মাছগুলি ফ্রিজ থেকে বার করে মাইক্রোওয়েভে ডিফ্রস্ট করেই রান্না সারেন অনেকে। তবে চিংড়ি মাছের ক্ষেত্রে এই ভুলটি করবেন না। চিংড়ি খুব নরম মাছ। এ ক্ষেত্রে সবচেয়ে ভাল উপায় হল, রান্নার আট থেকে দশ ঘণ্টা আগেই মাছটি ফ্রিজ থেকে বার করে রাখা।

২) মাছের কালিয়া হোক কিংবা রসা, অনেক পদের ক্ষেত্রেই বেশি করে মাছ ভেজে নিলে স্বাদ বাড়ে। তবে চিংড়ি মাছের ক্ষেত্রে কিন্তু এ নিয়ম একেবারেই প্রযোজ্য নয়। চিংড়ি তেলে ছেড়ে হালকা গোলাপি হলেই তুলে ফেলুন আর চিংড়ি মাছ ভাজার সময়ে তেল হালকা গরম করুন। অতিরিক্ত গরম তেলে এই মাছ ভাজলে স্বাদ বিগড়ে যায়।

৩) চিংড়ি রান্নার আগে শিরা বার করতে ভুলবেন না। না হলে পেটের সমস্যা হতে পারে। ছুরি কিংবা টুথপিক দিয়ে বাড়িতেই আপনি চিংড়ি পরিষ্কার করে নিতে পারেন। যদি নিজের করতে অসুবিধা হয়, তা হলে চিংড়ি কেনার সময়েই করিয়ে নেওয়া ভাল৷

৪) চিংড়ি পরিষ্কার করার সময়ে আমরা পুরো খোসাটাই ছাড়িয়ে দিই। তবে বাকি খোসাটা ছাড়িয়ে দিলেও লেজটুকু না ছাড়ালে ভাল। এতে চিংড়ি মাছগুলি ভেঙে যাবে না। খেতেও সুবিধা হবে।

৫) বাজার থেকে হিমায়িত চিংড়ি না কিনে টাটকা চিংড়ি কেনাই উচিত। কারণ, এই ধরনের চিংড়িগুলি রাসায়নিক দিয়ে সংরক্ষণ করা হয় বলে তার স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement