Fish Recipe

কাতলা মাছের ঝোল, ঝাল আর ভাল লাগে না? স্বাদবদল করতে বানিয়ে ফেলুন বাটি চচ্চড়ি, রইল রেসিপি

কাতলা মাছের জিরেবাটা দেওয়া পাতলা ঝোল, পেঁয়াজ দিয়ে দই-কাতলা বা সর্ষেবাটার ঝাল খেতে খেতে একঘেয়েমি এসে গিয়েছে। বাড়িতে থাকা খুব সামান্য কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন কাতলা মাছের বাটি চচ্চড়ি। রইল রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৫
Bengali fish curry recipe that you can make easily at home

মাছ দিয়েই হোক বাটি চচ্চড়ি। ছবি: সংগৃহীত।

বাঙালির দুপুরের ভোজে একটা মাছের পদ চাই-ই চাই। বাজারে থলেতে অন্যান্য মাছের সঙ্গে কাতলা সাধারণত থাকেই। এ দিকে কাতলা মাছের জিরেবাটা দেওয়া পাতলা ঝোল, পেঁয়াজ দিয়ে দই-কাতলা বা সর্ষেবাটার ঝাল খেতে খেতে একঘেয়েমি এসে গিয়েছে। বাড়িতে থাকা খুব সামান্য কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন কাতলা মাছের বাটি চচ্চড়ি। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

কাতলা মাছ: ৫০০ গ্রাম (রিং করে কাটা)

রসুন বাটা: ২ টেবিল চামচ

আলু: ২টি মাঝরি (লম্বা লম্বা করে কাটা)

পেঁয়াজ কুচি: ১ কাপ

টোম্যাটো: ১টি বড় (পাতলা করে কাটা)

ধনেপাতা কুচি: ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

পোস্ত বাটা: ২ টেবিল চামচ

চেরা কাঁচালঙ্কা: ৪-৫টি

সর্ষের তেল: পরিমাণ মতো

মটরশুঁটি: আধ কাপ

নুন: স্বাদ মতো

প্রণালী:

একটি পাত্রে মাছ নিয়ে তার সঙ্গে সব রকম মশলা মাখিয়ে নিন। যাঁরা কাঁচা মাছ পছন্দ করবেন না, তাঁরা হালকা করে ভেজে নিতে পারেন মাছগুলি। এ বার কড়াইতে বেশ খানিকটা সর্ষের তেল গরম করে মশলা মাখানো মাছগুলি দিয়ে দিন। মিনিট ১৫ ঢাকা দিয়ে রান্না করুন। প্রয়োজনে সামান্য জল দিতে পারেন। মাছের পদটি বেশ মাখা মাখা হয়ে এলে উপর থেকে কাঁচা সর্ষের তেল আর ধনেপাতা কুচি ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাতলা মাছের বাটি চচ্চড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement