Lentil

Lentils: রান্নার আগে ছোলার ডাল জলে ভিজিয়ে রাখেন? এত কী উপকার হচ্ছে জানেন কি

আগে থেকে ভিজিয়ে রাখলে অনেক তাড়াতাড়ি ডাল সেদ্ধ হয়ে যায়। কিন্তু তা ছাড়া আর কী হতে পারে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ২১:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ছোলার ডাল হোক বা বিউলির ডাল, রান্নার আগে ভিজিয়ে রাখা হয় বেশ কিছু ক্ষণ। এমন দেখা যায় অধিকাংশ বাঙালি বাড়িতেই। মা-ঠাকুরমা এমন করতেন। তাঁদের দেখে শিখে নিয়েছেন এ কালের গিন্নিরাও। কিন্তু এমন নিয়ম করে ডাল ভিজিয়ে রাখা হয় কেন? কখনও কি ভেবে দেখেছেন?
অবশ্যই রান্নার সময় কমে এতে। আগে থেকে ভিজিয়ে রাখলে অনেক তাড়াতাড়ি ডাল সেদ্ধ হয়ে যায়। কিন্তু তা ছাড়া আর কী হতে পারে? এর কি অন্য কোনও কারণ আছে?

রান্নার আগে ডাল ভিজিয়ে রাখলে স্বাস্থ্যেরও যত্ন হয় বলে বক্তব্য পুষ্টিবিদদের। ছোলার ডাল, মটর ডাল কিংবা বউলির ডাল বেশ ভারী খাবার। হজম করা সহজ নয়। এই সব ডাল রান্নার আগে ভিজিয়ে রাখলে অ্যান্টি-নিউট্রিয়েন্টের মাত্রা কমে। এ ছাড়াও ডালের উপরের অংশে থাকে ফাইটিক অ্যাসিড। যা পেটে গেলে হজমের সমস্যা হতে পারে। ডাল কিছু ক্ষণ জলে ভেজানো থাকলে সেই অ্যাসিড ধুইয়ে যায়। সেই ডাল রান্না করে খেলে বদ হজম কিংবা পেট ফেঁপে যাওয়ার সমস্যা কম হয়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ডালে থাকে পলিফেনল এবং ট্যানিন। জলে ভেজানো থাকলে তা-ও অনেকটাই ডাল থেকে চলে যায়। তাতে ডালে উপস্থিত বাকি সব উপাদান ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ক্যালসিয়াম, আয়রন সব ভাল ভাবে প্রবেশ করে শরীরে।

ডাল রান্নার আগে কত ক্ষণ ভেজাবেন?

সকালে রান্নার পরিকল্পনা থাকলে আগের রাতে ভিজিয়ে রাখা সবচেয়ে সহজ। ২-৮ ঘণ্টা ডাল ভিজিয়ে রাখা গেলে সেদ্ধ করতেও সুবিধা হবে। রাজমা, চানা বা তরকার ডাল হলে ভিজিয়ে রাখার আগে বেশ কয়েক বার জল বদলে ধোয়া জরুরি। তাতে ডালের গ্যাস অনেকটা চলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement