Oil

Sunflower Oil: সাদা তেলে লুচি ভাজেন? কোন তেল স্বাস্থ্যের কম ক্ষতি করে

অনেকে বলেন সূর্যমুখির তেল হৃদ্‌যন্ত্রের জন্য ক্ষতিকর। কিন্তু সে কথা ঠিক নয়েই বলে জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:২৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লুচি ভাজা থেকে পোলাও, সবেতেই সাদা তেল ব্যবহার করা হয়। তার মধ্যে কোন তেল সবচেয়ে বেশি লোকের পছন্দের? দেখা যাবে অধিকাংশেই বলছেন, সূর্যমুখি তেলের কথা। কিন্তু সেই তেল কি স্বাস্থ্যের জন্য আদৌ ভাল? তা কি কারও জানা আছে?

পুষ্টিবিদদের বক্তব্য, অলিভ অয়েলের চেয়ে কোনও অংশে কম নয় এই তেল। পুষ্টির নানা উপাদানে ভরপুর। মোনোস্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ এতে বেশি থাকায় হার্টের স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর নয় সূর্ষমুখির তেল। এ ছাড়াও এই তেলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই এবং কে। ফলে যাঁদের রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হয়, তাঁদের জন্যও এই তেল বেশ গুরুত্বপূর্ণ। এ ছাড়াও, কোনও খাদ্যে ভিটামিন ই-র পরিমাণ বেশি থাকলে তা নিয়ে মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেকে বলেন সূর্যমুখির তেল হৃদ্‌যন্ত্রের জন্য ক্ষতিকর। কিন্তু সে কথা ঠিক নয়েই বলে জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। চিকিৎসক ও পুষ্টিবিদদের বক্তব্য, এক চামচ সূর্যমুখি তেলে থাকে ১২০ ক্যালোরি। কিন্তু এতে স্বাস্থ্যের জন্য উপকারি কোলেস্টেরলের মাত্রা বেশি। তা শরীর থেকে খারাপ কোলেস্টেরল সরিয়ে দিতে সক্ষম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement