Aloe Vera Recipe

ত্বক ভাল রাখতে, চুলের জেল্লা ফেরাতে অ্যালো ভেরা মাখেন, কিন্তু রেঁধে খেয়েছেন কখনও?

অ্যালো ভেরাতে ফাইবারের পরিমাণ বেশি। এ ছাড়া এই ভেষজের মধ্যে অ্যালোইন নামক এক ধরনের প্রোটিন থাকে। যা শরীরে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ২০:১২
Try this unique recipe with aloe vera in this summer

অ্যালো ভেরার তরকারি খেতে কেমন? ছবি: সংগৃহীত।

অ্যালো ভেরার তো গুণের শেষ নেই। মাথার চুল থেকে ত্বকের নানাবিধ সমস্যার ঘরোয়া টোটকা হল এই ভেষজ। অ্যালো ভেরার ঔষধি গুণ রয়েছে। অনেকেই সকালে খালি পেটে অ্যালো ভেরার রস খেয়ে থাকেন। পেট ভাল রাখতে, বিপাকক্রিয়া উন্নত করতে সাহায্য করে। অ্যালো ভেরাতে ফাইবারের পরিমাণ বেশি। এ ছাড়া এই ভেষজের মধ্যে অ্যালোইন নামক এক ধরনের প্রোটিন থাকে। যা শরীরে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। নানা ধরনের ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এই অ্যালো ভেরা দিয়ে কিন্তু মুখরোচক সব্জিও তৈরি করে ফেলা যায়। রুটি কিংবা পরোটার সঙ্গে সেই সব্জি খেতে দিব্য লাগে।

Advertisement

অ্যালো ভেরার সব্জি তৈরি করবেন কী ভাবে?

১) প্রথমে টাটকা অ্যালো ভেরার পাতাগুলি বেশ খানিক ক্ষণ জলে ভিজিয়ে রাখতে হবে।

২) এ বার পাতার দু’ধারে কাঁটার মতো অংশ কেটে বাদ দিয়ে দিতে হবে।

৩) কাঁটা ছাড়ানো অ্যালো ভেরার পাতা ছোট ছোট টুকরো করে কেটে নিন।

৪) এ বার কড়াইতে জল ফুটতে দিন। জলের মধ্যে সামান্য হলুদ এবং অ্যালো ভেরার টুরকরোগুলো দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। জল ফুটে থকথকে জেলির মতো হয়ে যাবে। এবং পাতাও সেদ্ধ হয়ে আসবে।

৫) অন্য একটি কড়াইতে সামান্য তেল গরম করুন। তার মধ্যে দিয়ে দিন গোটা জিরে, কাঁচা লঙ্কা এবং এক চিমটে হিং। এই ফোড়ন সেদ্ধ অ্যালো ভেরার সঙ্গে মিশিয়ে নিন।

৬) নুন, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো এবং সামান্য গুড় দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। চাইলে উপর থেকে চাট মশলা কিংবা আমচুর পাউডারও ছড়িয়ে দিতে পারেন। খেতে ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement