Folliculitis

মুখের মতোই মাথার ত্বকেও হতে পারে ব্রণ, সারবে কী উপায়ে?

আয়নার সামনে দাঁড়ালে মুখের ব্রণ চোখে পড়ে। কিন্তু মাথার ত্বকে, চুলের ভিতর ব্রণ হলে তা সচরাচর চোখে পড়ে না। কিন্তু এই ‘ফলিকিউলাইটিস’-এর কারণেই অস্বাভাবিক ভাবে চুল পড়তে থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৮:২০
Tired of itchy acne on your scalp.

‘ফলিকিউলাইটিস’ হলেও চুল পড়ে যায়? ছবি: সংগৃহীত।

কিছু ক্ষণ অন্তরই মাথা চুলকোচ্ছে। ঠিক যে অংশে অস্বস্তি হচ্ছে সেখানে আঙুল ঠেকাতেই বুঝতে পারছেন, ব্রণের মতো কিছু একটা রয়েছে। প্রথমে ব্রণ, তার কিছু দিন পর শুকিয়ে গিয়ে সেখান থেকেই মৃত চামড়া উঠতে শুরু করে। চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায় অস্বাভাবিক ভাবে। মাথার এই ব্রণের এই সমস্যাকে চিকিৎসা পরিভাষায় ‘ফলিকিউলাইটিস’ বলা হয়। ত্বকের চিকিৎসকেরা বলছেন, মাথার ত্বকে এই ধরনের সমস্যা সাধারণত আবহাওয়ায় আর্দ্রতা বেশি থাকলে হয়। স্যাঁতসেতে আবহাওয়ায় ভিজে চুল ভাল করে শুকোয় না। ফলে মাথার ত্বকে ব্যাক্টেরিয়াদের বাড়ন্ত হয়। তা ছাড়াও অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, চুল-মাথার ত্বক ভাল করে পরিষ্কার না করা, রাসায়নিকযুক্ত প্রসাধনীর অতিরিক্ত ব্যবহারেও এই ধরনের সমস্যা হতে পারে।

Advertisement

ঘরোয়া পদ্ধতিতে মুক্তির উপায় আছে কি?

১) মাথার ত্বকে নিয়মিত তেল দিলে এই সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। তবে মাথায় তেল মেখে সারা রাত রেখে দেওয়া যাবে না। ঘণ্টাখানেক রেখেই শ্যাম্পু করে ফেলতে হবে।

Tired of itchy acne on your scalp.

রাসায়নিকযুক্ত প্রসাধনীর অতিরিক্ত ব্যবহারে এই ধরনের সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

২) প্রতি দিন বাইরে বেরোলে বা মাথায় হেলমেট পরলে, ঘামের ফলে মাথার ত্বকে সংক্রমণ হতে পারে। এই সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে গেলে নিয়মিত শ্যাম্পু করতে হবে। আবার খোলা হাওয়ায় চুল শুকিয়েও নিতে হবে।

৩) সামনেই পুজো। তাই চুলে নানা রকম কায়দা তো নিশ্চয়ই করবেন। অতিরিক্ত রাসায়নিক ব্যবহারেও কিন্তু মাথার ত্বকে এই ধরনের সমস্যা হয়। তাই এই ধরনের কায়দা না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement