Vitamin D

কোন কোন সমস্যা দেখা দিলে বুঝতে হবে ভিটামিন ডি-র অভাব হয়েছে?

ঠিক কোন কোন সমস্যা একসঙ্গে দেখা দিলে, বুঝবেন ভিটামিন ডি-র ঘাটতি হয়েছে? কখন রক্তে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষা করাতে হবে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২১ ১৬:২৯
কখন রক্ত পরীক্ষা করাতে হবে?

কখন রক্ত পরীক্ষা করাতে হবে?

প্রতিটা ভিটামিনেরই আলাদা আলাদা ভূমিকা আছে আমাদের শরীরে। কোনও একটির পরিমাণ কমে গেলেই নানা ধরনের সমস্যা দেখা দেয়। যেমন ভিটামিন সি-র ঘাটতি হলে ঠান্ডা লাগা-সহ নানা ধরনের সমস্যা হতে পারে। ঠিক একই রকম ভাবে ভিটামিন ডি-র ঘাটতিতেও হতে পারে নানা সমস্যা।

ভিটামিন ডি-র ঘাটতি হয়েছে কি না, সেটা বোঝা সহজ নয়। ঠিক কোন কোন সমস্যা একসঙ্গে দেখা দিলে, বুঝবেন ভিটামিন ডি-র ঘাটতি হয়েছে? কখন রক্তে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষা করাতে হবে? রইল তেমন কিছু লক্ষণের কথা।

Advertisement

সব সময় ক্লান্তি: কখনও কাজের উৎসাহ না পাওয়া, সব সময় ভয়ানক ক্লান্ত থাকা— ভিটামিন ডি-র অভাবের কারণে হতে পারে। এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

গাঁটে গাঁটে ব্যথা: শরীরের নানা জায়গায়, বিশেষ করে হাড়ে আর গাঁটে গাঁটে ব্যথা ভিটামিন ডি-র অভাবের কারণে হতে পারে। এমন হলেও চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

ক্ষত যাচ্ছে না: কোথাও কেটে গেলে বা ঘা হলে, তা যদি বহু দিনেও না শুকায়, বুঝতে হবে ভিটামিন ডি-র অভাব হয়েছে। এ ক্ষেত্রে মনে রাখা দরকার, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলেও এমন হতে পারে। ঠিক কোন কারণে ক্ষত শুকাচ্ছে না, তা রক্ত পরীক্ষা করেই বলা সম্ভব।

চুল পড়ে যাচ্ছে: প্রতি দিনই আমাদের অল্পস্বল্প চুল পড়ে। কিন্তু এই চুল পড়ার গতি যদি প্রচণ্ড বেড়ে যায়, তার পিছনে ভিটামিন ডি-র অভাব একটা কারণ হতে পারে।

সারা ক্ষণ মনখারাপ: অনেক সময় ভিটামিন ডি-র অভাবে অবসাদের মতো সমস্যা দেখা দেয়। এ জন্য মনোবিদরা অবসাদ কাটাতে অনেক সময় রোদে অল্প হাঁটাহাঁটির পরামর্শ দেন। এতে শরীরে ভিটামিন ডি-র উৎপাদন বাড়ে।

এই প্রতিটা সমস্যাই আলাদা আলাদা কারণে দেখা দিতে পারে। কিন্তু যদি সব ক’টি সমস্যা একসঙ্গে দেখা দেয়, তা হলে বুঝতে হবে ভিটামিন ডি-র অভাব হয়েছে। সে ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে দ্রুত যোগাযোগ করে রক্ত পরীক্ষা করিয়ে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement