পালং শাকের নাম শুনলেই দৌড়ে পালায় খুদে? কী ভাবে বানিয়ে দিলে সোনামুখ করে খেয়ে নেবে?

পালং দিয়ে রাঁধতে পারেন নতুনত্ব কিছু পদ। পালং শাক না কি অন্য কিছু তা বুঝে ওঠার আগেই খেয়ে নেবে সন্তান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ২০:৪৪
symbolic image.

বাচ্চারা সব্জি খেতে না চাইলেও, জোর করে খাওয়ান। ছবি: সংগৃহীত।

ডিম, মাংস এমনকি মাছের যেকোনও পদ সোনামুখ করে খেয়ে নিলেও, সব্জি খাওয়া নিয়েই যত সমস্যা বাচ্চাদের। সব্জি মুখে তুলতেই চায় না তারা। কিন্তু বাড়ন্ত বয়সে সব্জি খাওয়া সবচেয়ে বেশি জরুরি। বিশেষ করে শীতকালে রোগবালাই থেকে দূরে থাকতে পালং শাক খাওয়া অত্যন্ত জরুরি। অথচ পাতে এই শাক দেখলেই বাচ্চাদের মুখ বিরক্তিতে ভরে ওঠে। মাছ, মাংসের পাশাপাশি সুস্থ থাকতে শাকসব্জি খাওয়াও জরুরি। তবে তার জন্য কৌশল নিতে হবে। পালং দিয়ে রাঁধতে পারেন নতুনত্ব কিছু পদ। পালং শাক না কি অন্য কিছু তা বুঝে ওঠার আগেই খেয়ে নেবে সন্তান।

Advertisement

পালং রোল

শরীর সুস্থ রাখতে পালং শাকের জুড়ি মেলা ভার। কিন্তু এমনি রেঁধে দিলে পালং শাক খেতে চাইবে না শিশুরা। তার চেয়ে পালং শাক দিয়ে বানিয়ে নিতে পারেন রোল। পালং শাক সেদ্ধ করে তার মধ্যে চিজ‌, ডিম এবং অন্যান্য মশলা মিশিয়ে পুর বানিয়ে রুটি অথবা পরোটার মধ্যে দিয়ে রোল বানিয়ে নিন।

প্যানকেক

শীতে বাজারজুড়ে পালং শাকের রমরমা। শীতে সুস্থ থাকতে পালং খাওয়া জরুরি। বড়দের পালং শাক খেতে কোনও অসুবিধা না হলেও, ছোটদের এই সব্জি খাওয়ানোর ঝক্কি কম না। পালং দিয়ে খুদেকে বানিয়ে দিতে পারেন প্যানকেক। পালং শাক সেদ্ধ করে চটকে তার মধ্যে ময়দা, দই এবং কিছু মশলা মিশিয়ে বানিয়ে নিতে পারেন প্যানকেক।

স্যালাড

পালং দিয়ে বানিয়ে নিতে পারেন সুস্বাদু স্যালাডও। তবে যত সুস্বাদুই হোক, স্যালাডে শুধু পালং থাকলে খেতে চাইবে না। সেক্ষেত্রে স্যালাডের মধ্যে মিশিয়ে নিতে পারেন আপেল কুচি, বেদানা, ফ্রেশ ক্রিম। এই উপকরণগুলি স্যালাড আরও বেশি সুস্বাদু করে তুলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement