Treasure

বাড়ির উঠোন খুঁড়তেই বেরিয়ে এল ১৩৫ বছরের পুরনো চিঠি, গুপ্তধনের সন্ধান না কি অন্য কিছু?

বাড়ির উঠোনের মাটি কাটতে উদ্ধার হল বোতলে ভরা চিরকুট। গুপ্তধন না কি অন্য কোনও রহস্যের হাতছানি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১৫:৩২
মাটি খুঁড়তেই বেরিয়ে এল রহস্য।

মাটি খুঁড়তেই বেরিয়ে এল রহস্য। প্রতীকী ছবি।

মাটি খুঁড়ে উদ্ধার হল ওয়াইনের বোতলে ভরা ১৩৫ বছরের পুরনো একটি চিঠি। ঘটনাস্থল স্কটল্যান্ডের এডিনবরা। কয়েক দশক পুরনো এই চিঠি যিনি উদ্ধার করছেন, পেশায় তিনি এক জন মিস্ত্রি। এডিনবরার একটি বাড়িতে গর্ত খোঁড়ার কাজ পেয়েছিলেন তিনি। সেই কাজ করতে গিয়েই এমন রহস্যের সন্ধান মিলল। মাটির নীচ থেকে ওই বোতলটি খুঁজে পাওয়া মাত্রই বাড়ির মালিকের কাছে সেটি নিয়ে যান ওই ব্যক্তি। কিন্তু সেই সময়ে বাড়ির মালিক একা ছিলেন। তাই তিনি বোতলের ছিপিটি খুলতে চাননি। অপেক্ষা করছিলেন ছেলে এবং মেয়ের ফেরার জন্য। তাঁরা ফিরতেই বোতলটি খোলার তোড়জোড় শুরু হয়। প্রাথমিক ভাবে প্রত্যেকেই ভেবেছিলেন বোতলের মধ্যে থাকা ওই চিরকুটটিতে গুপ্তধনের সন্ধান রয়েছে। মনে আশা নিয়ে বোতলটিকে হাতুড়ির ঘা দিয়ে ভেঙে চিঠিটি বার করা হয়।

Advertisement
চিঠি পড়ে জানা গিয়েছে, এটি লেখা হয়েছে ৬ অক্টোবর, ১৮৮৭।

চিঠি পড়ে জানা গিয়েছে, এটি লেখা হয়েছে ৬ অক্টোবর, ১৮৮৭। ছবি: সংগৃহীত

চিঠিটি শুরু হয়েছে জেমস রিচি এবং জন গ্রিভ নামক দু’জন ব্যক্তির স্বাক্ষর দিয়ে। চিঠির শুরুতেই তাঁরা নিজেদের শ্রমিক বলে উল্লেখ করেছেন। চিঠি পড়ে জানা গিয়েছে, এটি লেখা হয়েছে ৬ অক্টোবর, ১৮৮৭। শতবর্ষ আগে এই বাড়ির উঠোন তৈরি করেছিলেন ওই দু’জন মিস্ত্রি। কাজের ফাঁকে ক্লান্ত হয়ে পড়ায় তাঁরা এক দিন মদ্যপান করেছিলেন। সেই সময়ে তাঁদের মনে হয়েছিল, মাথার ঘাম পায়ে ফেলে তাঁরা কাজ করেন। অথচ তাঁদের কথা কেউ মনে রাখেন না। আড়ালেই থেকে যায় তাঁদের যাবতীয় পরিশ্রম। তাই নিজেদের যন্ত্রণার কথা জানিয়ে চিঠিটি লেখেন তাঁরা। তবে লেখার পর নিজেদেরই লজ্জা হয়। তাই সেই চিঠি যাতে কারও হাতে না পড়ে সে জন্য মদের বোতলের মধ্যে চিঠিটি ভরে মাটিতে পুঁতে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement