Relationship Tips

Relationship advice: সঙ্গীর সঙ্গে ঝগড়া করুন, সম্পর্ক টিকে থাকবে

একটি সম্পর্ক তৈরি হতে অনেকটা সময় লাগলেও ভেঙে যেতে এক মুহূর্তই যথেষ্ট।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩১
ঝগড়াঝাঁটি বা সঙ্ঘাতকে কখনই ভয় পাবেন না।

ঝগড়াঝাঁটি বা সঙ্ঘাতকে কখনই ভয় পাবেন না। ছবি সংগৃহীত

ছোট-খাটো কারণেই দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে যেতে পারে। একটি সম্পর্ক তৈরি হতে অনেকটা সময় লাগলেও ভেঙে যেতে এক মুহূর্তই যথেষ্ট। একে অপরের একটু প্রশংসা, জীবনের সুন্দর মুহূর্তগুলো একসঙ্গে উদ্‌যাপন করুন—এই সামান্য প্রয়াসটুকুই অনেক সময় বড় ক্ষতে প্রলেপ লাগিয়ে দিতে পারে।

সম্পর্ক মানেই ঘনিষ্ঠতা। তবে কেবল শারীরিক ঘনিষ্ঠতার জোরে সম্পর্ক টেকানো মুশকিল। মনের মিল, একে ওপরের সঙ্গে ভাল বোঝাপড়া সম্পর্কের বুনিয়াদ মজবুত করে।

Advertisement

ঝগড়াঝাঁটি বা সঙ্ঘাতকে কখনই ভয় পাবেন না। কোনও কিছু নিষ্পত্তির জন্য কিন্তু সঙ্ঘাত ভীষণ জরুরি। অনেক সময়ই দম্পতির মধ্যেকার ভিন্নতা সম্পর্ককে আরও মজবুত করে।

এই একজনই আমার ‘সবকিছু’ — এমন চিন্তাধারার বদল আনুন। নিজের সঙ্গীর উপর অতিরিক্ত নির্ভরশীল হওয়া ঠিক নয়। আপনার সব সমস্যার সমাধান আপনার সঙ্গীই করে দেবে, এমনটা ভাবা ভুল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মনের কথা চেপে রাখবেন না। জীবনের যে কোনও সমস্যা নিয়ে একে অপরের সঙ্গে কথা বলুন। চুপ করে থাকাটা কোনও সমস্যার সমাধান নয়। সঙ্গীর যা পছন্দ তা আপনার পছন্দের না-ও হতে পারে। নিজের পছন্দের বিষয়ে সঙ্গীর সঙ্গে কথা বলুন। দিনের শেষে একসঙ্গে খানিকক্ষণ দু’জনে মিলে হেঁটে আসুন। নিজেকে উন্মুক্ত করুন।

সঙ্গী কোনও ভুল করলে সেটা ভুলতে শিখুন। বেশিদিন মনে ধরে রাখবেন না।

সঙ্গী যদি আপনার ওপর রেগে থাকেন, তবে তার কারণ বোঝার চেষ্টা করুন। সব সময় নিজেকে সঠিক প্রমাণ করতেই হবে এমনটা নয়।

সঙ্গীর সমালোচনা করবেন না। অন্য কারও সঙ্গে সঙ্গীর তুলনা করে নিজেদের সম্পর্কে তিক্ততা আনবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement