COVID-19

Coronavirus: করোনা সংক্রমণে ভিটামিন ডি-র অভাব হতে পারে বিপজ্জনক, দাবি গবেষণায়

ভিটামিন ডি কেবল হাড়ের স্বাস্থ্য ভাল রাখে, এমনটা নয়। যে কোনও সংক্রমণ ঠেকাতে ও শরীরের প্রতিরোধী ব্যবস্থাকে জোরদার করে তুলতে এর যথেষ্ট ভূমিকা আছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১২
এই গবেষণা অনুযায়ী, ভিটামিন ডি-র অভাব নেই এমন রোগীদের মৃত্যুর হার ২.৩ শতাংশ।

এই গবেষণা অনুযায়ী, ভিটামিন ডি-র অভাব নেই এমন রোগীদের মৃত্যুর হার ২.৩ শতাংশ। ছবি: সংগৃহীত

শরীরে ভিটামিন ডি-র অভাব হতেই পারে কোভিডের তীব্র সংক্রমণের কারণ। এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। গবেষণাটি ‘প্লস ওয়ান জার্নালে’ প্রকাশিত হয়েছে।

সাফেদের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের আজরিলি ফ্যাকাল্টি অব মেডিসিন এবং ইজরায়েলের নাহারিয়ার গ্যালিলি মেডিক্যাল সেন্টারের গবেষকরা শরীরে ভিটামিন ডি-র ঘাটতি, করোনার তীব্রতা এবং এই ভাইরাসের কারণে মৃত্যুর হারের মধ্যে সম্পর্ক খুঁজে পেয়েছেন।

Advertisement

২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে গ্যালিলি মেডিক্যাল সেন্টারে ভর্তি হওয়া ১,১৭৬ জন করোনা রোগীকে নিয়ে এই গবেষণা করা হয়। এ ক্ষেত্রে দেখা গিয়েছে, শরীরে ভিটামিন ডি-র ঘাটতি রয়েছে এমন রোগীর কোভিড সংক্রমণের তীব্রতা শরীরে ভিটামিন ডি-র ঘাটতি নেই এমন রোগীর তুলনায় প্রায় ১৪ গুণ বেশি। এই গবেষণা অনুযায়ী, ভিটামিন ডি-র অভাব নেই এমন রোগীদের মৃত্যুর হার ২.৩ শতাংশ। আর যাঁদের শরীরে এই ভিটামিনের ঘাটতি রয়েছে, তাঁদের মৃত্যুর হার ২৫.৬ শতাংশ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

তাই কোভিডের তীব্র সংক্রমণ এড়াতে এই গবেষকদের দল শরীরে ভিটামিন ডি-র মাত্রা নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। এ ক্ষেত্রে নিয়মিত ভিটামিন ডি-র সাপ্লিমেন্ট গ্রহণ করা যেতে পারে।

এই ভিটামিন কেবল হাড় ও পেশির স্বাস্থ্য ভাল রাখে এমনটা নয়, যে কোনও সংক্রমণ ঠেকাতে ও শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করে তুলতেও এর যথেষ্ট ভূমিকা আছে। ফুসফুসের সংক্রমণ, হৃদ্‌রোগ, এস্কেমিক হার্ট ডিজিজের আশঙ্কা কমায় এই ভিটামিন। উচ্চ রক্তচাপ এবং ডায়াবিটিস ঠেকাটেও এর ভূমিকা অনেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement