Pet Care Tips

পোষ্য আনতে চাইছেন, তার আগে বাড়িতে কী কী বদল করবেন? কোনটি রাখবেন আর কোনটি নয়?

যদি কুকুর বা বিড়াল পুষতে চান, তা হলে আগে নিজের ঘর ও বাড়িতে কিছু প্রয়োজনীয় বদল সেরে ফেলুন। এমনভাবে প্রস্তুতি নিন, যাতে পোষ্যটির কোনও সমস্যা না হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৯:২০
Tips to design a pet-friendly home with a touch of creativity

পোষ্য আনার আগে যা যা মাথায় রাখবেন। ছবি: ফ্রিপিক।

পোষ্য আনার কথা ভাবছেন? পোষ্য থাকলে এমনিতেও মন ভাল হয়ে যায়। দিনভর কাজের পরে বাড়ি ফিরে যখন দেখবেন, আদরের পোষ্যটি আপানারই গা ঘেঁষে রয়েছে, তখন আনন্দে মন ভরে যাবে। মানসিক চাপ, উদ্বেগ অনেক কমে যাবে। বাড়িতে শিশু থাকলে পোষ্যের সঙ্গেও তার বেশ ভাব জমে যাবে। যদি কুকুর বা বিড়াল পুষতে চান, তা হলে আগে নিজের ঘর ও বাড়িতে কিছু প্রয়োজনীয় বদল সেরে ফেলুন। এমনভাবে প্রস্তুতি নিন, যাতে পোষ্যটির কোনও সমস্যা না হয়। আপনার বাড়ির পরিবেশের সঙ্গেও সে মানিতে নিতে পারে।

Advertisement

১) ঘরের মেঝে যেন পিচ্ছিল না হয়। অনেকেই এমন টাইলস্‌ বা মার্বেল ব্যবহার করেন যা খুবই পিচ্ছিল। কুকুর বা বিড়াল পুষতে হলে তেমন থাকলে চলবে না। এতে পড়ে গিয়ে হাড়ে আঘাত পেতে পারে তারা।

২) ঘরের কোণা যতই শৌখিন জিনিসে সাজিয়ে রাখুন না কেন, পোষ্য এলে কিন্তু তেমন রাখা যাবে না। কুকুর বা বিড়াল খুব ছটফটে, লাফানো-ঝাঁপানো করবেই। আর ঘরের কোণে যদি আসবাব থাকে তা হলে ক্ষতি হতে পারে। এমন আসবাব রাখবেন না যাতে কাচের ব্যবহার বেশি বা আসবাবের কোণা খুব ধারালো। সে দিকে সতর্ক নজর দিতে হবে।

৩) পোষ্যের জন্য নির্দিষ্ট জায়গা ঠিক করুন। তাদের জন্য আলাদা বিছানা বা শোয়ার জায়গা রাখুন। পোষ্য যেখানে থাকবে সেখানে সম্ভব হলে কার্পেট পেতে দিন, এতে ওরা খুব আরাম পায়। তবে সেই কার্পেট নিয়মিত পরিষ্কার করতে হবে।

৪) আপনার বাড়িতে যদি অনেক গাছপালা থাকে তা হলে নির্দিষ্ট কিছু গাছ পোষ্য আনার আগেই সরিয়ে রাখুন। যেমন, অ্যালো ভেরা মানুষের জন্য উপকারী হলেও কুকুর বা বিড়ালের জন্য নয়। গাছের পাতা যদি ওরা চিবিয়ে ফেলে তা হলে স্যাপোনিন ও গ্লাইকোসাইড নামক যৌগ শরীরে গিয়ে ক্ষতি করতে পারে। তা ছাড়া পিস লিলি, পাম, মানিপ্ল্যান্ট, জেড গাছ পোষ্যদের জন্য সুরক্ষিত নয়।

৫) পোষ্যকে যেখানে রাখবেন সেখানে যেন পর্যাপ্ত হাওয়া চলাচল করে। খুব রোদ আসে এমন জায়গায় পোষ্যের বিছানা রাখবেন না। চেষ্টা করুন পোষ্যের থাকার জায়গার মেঝেতে নরম কিছু বিছিয়ে রাখতে।

৬) পোষ্যের সামনে সবসময়ে জলের পাত্র রাখতে হবে। সময়ান্তরে পরিষ্কার জল ভরে দেবেন। না হলে জল কম খেলে ওদের শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে।

৭) পোষ্যের জন্য নির্দিষ্ট শৌচাগারের ব্যবস্থা করে দিন। প্রথম দিন থেকেই তাকে সেটি ব্যবহারের অভ্যাস করান। নিয়মিত জায়গাটি পরিষ্কার করুন।

৮) পোষ্যের জন্য প্লাস্টিকের খেলনা কিনবেন না। বাড়িতে প্লাস্টিকের ব্যাগ, বোতল থাকলে সরিয়ে ফেলুন। প্লাস্টিক পেটে গেলে মারাত্মক সংক্রমণ হতে পারে ওদের।

৯) পোষ্য আনার আগে বাড়িতে পোকামাকড় সাফ করিয়ে নেবেন। আরশোলা, টিকটিকি যেন ঘরময় ঘুরে না বেড়ায়।

১০) আপনি যদি বহুতলে থাকেন, তা হলে পোষ্যের নিরাপত্তার জন্য বারান্দা ঘিরে দেবেন। জানলাতেও যেন গ্রিল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement