Relationship Tips

ভালবাসার সম্পর্কে মরচে পড়তে শুরু করেছে? সকালে উঠে কোন কাজ করলে সুখ ফিরবে জীবনে?

দীর্ঘ দিন একসঙ্গে থাকলে একে অপরের প্রতি উত্তেজনা, আবেগে মরচে পড়তে শুরু করে। তখন সম্পর্কে উদাসীনতা আসে, ভুল বোঝাবুঝি তৈরি হয়, ভালবাসায় কোথাও যেন মরচে পড়তে শুরু করে। কী ভাবে সম্পর্কে উষ্ণতা ফেরাবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১২:৪০
সম্পর্কে সুখ ফিরবে সকালের কোন অভ্যাসের গুণে?

সম্পর্কে সুখ ফিরবে সকালের কোন অভ্যাসের গুণে? ছবি: সংগৃহীত।

সময়ের হাত ধরে চলা দীর্ঘ দিনের সম্পর্কেও এক এক সময়ে ক্লান্তির ছাপ পড়ে। একে অপরের প্রতি উত্তেজনা, আবেগে মরচে পড়তে শুরু করে। তখন সম্পর্কে উদাসীনতা আসে, ভুল বোঝাবুঝি তৈরি হয়, ভালবাসায় কোথাও যেন মরচে পড়তে শুরু করে। সময়ের সঙ্গে সঙ্গে একে অপরের প্রতি আকর্ষণ কমে যাওয়ার ফলেই চোরাপথে হাজির হয় ঝগড়া, অশান্তি। মতের অমিল থেকে ছোটখাটো কথাতেও যেন জোর করে অশান্তি ডেকে আনা। যতই ভিতরে ভিতরে ভালবাসা থাক, প্রকাশের অভাবটাই তখন মুখ্য হয়ে ওঠে। সম্পর্কের উষ্ণতার আঁচ আর টের পাওয়া যায় না তখন। এ সবের পিছনে বড় কারণ হতে পারে একে অপরকে সময় না দেওয়া। তবে এই পরিস্থিতি থেকে কিন্তু সম্পর্ককে টেনে আনতেই হবে। ভাল থাকতে হলে কিছু কিছু বিষয় মাথায় রাখতে হবে আপনাকেও। জানেন, সে সব কী ? অশান্তি এড়াতে ও আগের মতো সম্পর্কে উষ্ণতা ফেরাতে ৫ সকালের অভ্যাসে নজর দিয়ে দেখতে পারেন।

Advertisement

১) একসঙ্গে সকালের চায়ে চুমুক: চা দিয়ে অনেকেই দিন শুরু করেন। তবে সম্পর্ক মধুর করতে সকালের প্রথম চা দু’জনে একসঙ্গে খান। চায়ের কাপে চুমুক দেওয়ার সময় ভুলেও অফিসের কোনও সমস্যা বা পারিবারিক কোনও সমস্যা নিয়ে কথা বলবেন না। এই সময় একান্তে নিজেদের নিয়ে কথা বলুন।

২) প্রাতঃভ্রমণ: রোজ সকালে উঠে দু’জনে মিলে বেরিয়ে পড়ুন প্রাতঃভ্রমণে। এই অভ্যাস কেবল স্বাস্থ্যের উন্নতি করবে না, সম্পর্কের ভিতও মজবুত করবে। সকালের শান্ত পরিবেশ, পাখির কলতান মনমেজাজ ভাল রাখতে সাহায্য করবে। এই সময় একে অপরের সঙ্গে সময় কাটান, হাঁটতে হাঁটতে মনের কথা খুলে বলুন সঙ্গীকে।

৩) হেঁশেলে সময় কাটান: সাধারণত সকালে প্রাতরাশ বানানোর দায়িত্ব থাকে বাড়ির গৃহিণীদের উপর। অফিস ও স্কুলের তাড়াহুড়োয় টিফিন বানানোর বাড়তি চাপ এসে পড়ে তাঁদের মাথায়। এই সময় সঙ্গীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিন। দু’জনে মিলে একসঙ্গে প্রাতরাশ বানানোর দায়িত্ব কাঁধে তুলে নিন। এতে কাজও তাড়াতাড়ি হবে আর একে অপরের সঙ্গে সময় কাটানোও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement