Pet Care Tips

আদরের পোষ্য আঘাত পেয়েছে? ক্ষত গভীর হলে সঙ্গে সঙ্গে কী করবেন?

ধারালো কিছুর আঘাত পেয়ে বা কোনও দুর্ঘটনায় রক্তপাত শুরু হলে চিকিৎসকের কাছে যাওয়ার আগে প্রাথমিক চিকিৎসাটুকু ঘরেই করে নিন। তা হলে সংক্রমণের ঝুঁকি কমবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৬:৫৬
Learn how to treat some superficial dog wounds at home

পোষ্য আঘাত পেলে কী কী করবেন জেনে নিন। ছবি: ফ্রিপিক।

ধারালো কিছু লেগে গভীর ক্ষত হলে বা কেটে-ছড়ে গেল, আদরের পোষ্যকে নিয়ে চিকিৎসকের কাছে যেতেই হবে। তবে তার আগে বাড়িতেও কিছু প্রাথমিক চিকিৎসা সেরে নেওয়া জরুরি। যদি খুব বেশি রক্তপাত হয় তা হলে সঙ্গে সঙ্গে তার প্রাথমিক চিকিৎসাটুকু না করলে ব্যাক্টেরিয়া বা ছত্রাকের সংক্রমণ হতে পারে। তাই চিকিৎসকের কাছে যাওয়ার আগে, বাড়িতে কী ভাবে পোষ্যের ক্ষতের চিকিৎসা করবেন তা জেনে নিন।

Advertisement

রক্ত পড়া বন্ধ করুন

বাড়িতেই ধারালো কিছু আঘাতে অথবা বাইরে গিয়ে কোনও কারণে আঘাত পেয়ে যদি রক্তপাত শুরু হয়, তা হলে আগে তা বন্ধ করতে হবে। চিকিৎসকের কাছে যেতে যে সময় লাগবে, তার আগে প্রাথমিক চিকিৎসা করুন বাড়িতেই। পরিষ্কার সুতির কাপড় দিয়ে ক্ষতস্থান বেঁধে দিন। ব্যান্ডেজ হাতের কাছে থাকলে আরও ভাল। রক্তক্ষরণ যদি হতে থাকে তা হলে রক্তচাপ কমে যাবে। অনেক ক্ষণ ধরে রক্তক্ষরণ হলে হৃৎস্পন্দনের হার বেড়ে যাবে পোষ্যের, ফলে বড় বিপদ হতে পারে।

ক্ষতস্থান পরিষ্কার করুন

পরিষ্কার জল দিয়ে ক্ষতের জায়গাটা আগে ধুয়ে দিন। যদি অনেকটা জায়গা জুড়ে ক্ষত তৈরি হয়, তা হলে সেই জায়গার চারপাশের লোম কেটে দিতে হবে। তার পর উষ্ণ গরম জল দিয়ে ক্ষতস্থান ভাল করে মুছে শুকনো তোয়ালে দিয়ে মুছে দিন। ক্ষতের জায়গা বা চারপাশের লোম যেন ভিজে না থাকে, তা হলেই সেখানে সংক্রমণের সম্ভাবনা থাকবে।

ওষুধ লাগান

জীবাণুনাশক মলম আগে লাগাতে হবে। ক্ষতের জায়গায় বেটাডিন স্প্রে করতে পারেন। তুলোয় করে নিয়ে ক্লোরোহেক্সাডিন লাগিয়ে দিতে পারেন ক্ষতের জায়গায়। তার পর ক্ষতস্থান বেঁধে দিন গজ বা ব্যান্ডেজ দিয়ে। খেয়াল রাখতে হবে, পোষ্য যেন বার বার ক্ষতের জায়গা জিভ দিয়ে না চাটতে পারে।

স্প্রে করুন

ক্ষতস্থান খোলা রাখবেন না। প্রয়োজনে জীবানুনাশক ওষুধ স্প্রে করুন। কী ধরনের ওষুধ লাগাবেন তা চিকিৎসকের থেকে জেনে নিতে হবে। ক্ষতের জায়গায় জীবাণু সংক্রমণ খুব তাড়াতাড়ি হতে পারে। তাই খেয়াল রাখতে হবে যতদিন না ক্ষত শুকিয়ে যাচ্ছে, ততদিন ওষুধ লাগাতে হবে। ক্ষত খুব গভীর হলে চিকিৎসকের কাছে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement