Dating App

মনের মতো সঙ্গী মিলছে না ডেটিং অ্যাপেও? আশা পূরণ করতে হলে কী মনে রাখা জরুরি?

বন্ধু থেকে ‘বিশেষ’ বন্ধু হয়ে ওঠার মাধ্যম এখন ডেটিং অ্যাপ। ব্যস্ত জীবন, হাতে সময়ও কম। কথা বলার বা শোনার লোকের অভাব পূরণ করতে পারলেও মন রাখতে পারছে কী?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৮:৩৫
বন্ধুত্ব করার আগে নিজেকে প্রশ্ন করুন।

বন্ধুত্ব করার আগে নিজেকে প্রশ্ন করুন। ছবি- সংগৃহীত

প্রযুক্তি এবং অন্তর্জালের দৌলতে হাত বাড়ালেই বন্ধু কিন্তু পাওয়া যায়। তবে ব্যস্ত জীবনে সকলেরই সময়ের অভাব, অথচ চাহিদা অনেক। তাই সশরীরে বন্ধুত্ব করার সময় না থাকলেও প্রযুক্তির নানা ফিকির আছে। সেখান থেকে যে একেবারেই মনের মানুষ খুঁজে পাওয়া যায় না, তা নয়। তবে সব সময়ে যে পাকাপোক্ত সঙ্গী পাওয়ার আশায় এই সব অ্যাপে যোগ দেন, তা কিন্তু নয়।

Advertisement

মনোবিদরা বলছেন, বিবিধ পরিবেশ ও বিভিন্ন মানসিকতা নিয়ে এই সকল অ্যাপে যোগ দেওয়া কোনও ব্যক্তি, কী লক্ষ্য নিয়ে আসছেন, তা উল্টো দিকের মানুষটির পক্ষে বোঝা সম্ভব নয়। তাই দিন কয়েকের আলাপেই যদি আপনি ‘তিন ভুবনের পারে’ গিয়ে দাঁড়াবেন বলে ভেবে থাকেন, তা হলে এক গাল মাছি। সব ক্ষেত্রে এমনটা না-ও হতে পারে।

ডেটিং অ্যাপ যদি শুধু আপনার ভাল থাকার মাধ্যম হয়, তবে অ্যাপে থাকা মানুষগুলি আপনার খেলনা। কিন্তু তাঁরা সকলেই রক্তে-মাংসে গড়া। তাঁদের সকলেরই মন আছে, তাই মনের সঙ্গে জড়িত সব ওঠাপড়াও থাকবে, সেটাই স্বাভাবিক। কিন্তু সেই সঙ্গীটি আপনার মনের খবর রাখতে পারছেন না বা আপনার চাহিদা অনুযায়ী আপনার প্রত্যাশা পূরণ করতে পারছেন না বলে যদি মানসিক অবসাদ আপনাকে গ্রাস করে, তবে সত্যিই নিজেকে নিয়ে ভাবার সময় এসেছে।

সকলের সঙ্গে আত্মার যোগ না-ও হতে পারে।

সকলের সঙ্গে আত্মার যোগ না-ও হতে পারে। ছবি- সংগৃহীত

১) বন্ধুত্ব করার আগে নিজেকে প্রশ্ন করুন

এই জাতীয় অ্যাপে যোগ দেওয়ার আগে নিজেকে প্রশ্ন করুন। কোন লক্ষ্য নিয়ে আপনি এই সঙ্গ পেতে চাইছেন, তা আগে বোঝা জরুরি। অনেকেই শুধু কথা বলার জন্য বন্ধুত্ব করেন। অনেকে আবার একাকিত্ব কাটাতে কারও বন্ধুসঙ্গ পেতে চান। তাই যার সঙ্গে আপনি বন্ধুত্ব করছেন, তার চাহিদা বোঝার আগে, নিজের লক্ষ্য সম্পর্কে পরিষ্কার থাকুন।

২) সকলের সঙ্গে আত্মার যোগ না-ও হতে পারে

ডেটিং অ্যাপে কথা বলতে, ক্ষণে ক্ষণে খোঁজ নেওয়া বন্ধুটির মনোযোগ পেতে, নিজের সম্পর্কে তাঁর মুখে ভাল ভাল কথা শুনতে ভাল লাগা অন্যায় নয়। কিন্তু তার মানে এই নয় যে সে আপনার সারা জীবনের সুখ দুঃখের সাথী। আবার এ-ও হতে পারে যে আপনার দিক থেকে তেমন কিছুই নেই কিন্তু বন্ধুটি মনে মনে অনেক দূর এগিয়ে গিয়েছেন। তাই দিনের শেষে মনের উপর চাপ পড়ার আগেই সংযত হয়ে যান।

৩) চাওয়া ও পাওয়ার মধ্যে ভারসাম্য রাখার চেষ্টা করুন

ডেটিং অ্যাপে আলাপ হল, কিছু দিন একসঙ্গে ঘুরতেও গেলেন, তার মানেই যে ‘তোমার আমার লাল-নীল সংসার’ সেজে উঠবে, তেমন না-ও হতে পারে। তাই আগে থেকেই কিছু প্রত্যাশা করে ফেলবেন না। প্রয়োজন এবং প্রত্যাশার মধ্যে যে সূক্ষ্ম ফারাক আছে, তা বুঝতে হবে আপনাকেই। সেই দূরত্ব বজায় রেখেই বন্ধুত্ব করা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement