Relationship

সম্পর্কে কি একাই রয়েছেন? কোন কোন লক্ষণ দেখে বুঝবেন পাশাপাশি থেকেও একসঙ্গে নেই আপনারা?

অনেক সময় সম্পর্ক শীতল হয়ে এলেও বুঝে ওঠা যায় না। সম্পর্কে থাকা দু’জনের মধ্যে এক জন মানুষ সম্পর্ক বা অন্য দিকের মানুষটির প্রতি ভালবাসা হারিয়ে ফেলেন। সম্পর্ক হয়ে দাঁড়ায় এক পাক্ষিক।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ২২:২৮
সম্পর্কে চিড় ধরেছে বুঝবেন কী ভাবে?

সম্পর্কে চিড় ধরেছে বুঝবেন কী ভাবে? প্রতীকী ছবি

দু’জন মানুষের সম্পর্ক গড়ে উঠতে বেশি সময় লাগে, না কি ভাঙতে বেশি সময় লাগে? নিশ্চিত করে জানেন না কেউ-ই। বিশেষ করে বেশ কিছু দিন সম্পর্ক গড়িয়ে যাওয়ার পর কখনও কখনও পরস্পরের সঙ্গে কাছাকাছি থাকা কিছুটা অভ্যাসের মতো হয়ে যায়। তাই সম্পর্ক শীতল হয়ে এলেও বুঝে ওঠা যায় না। অনেক সময় সম্পর্কে থাকা দু’জনের মধ্যে এক জন মানুষ অন্য জনের প্রতি ভালবাসা হারিয়ে ফেলেন। সম্পর্ক হয়ে দাঁড়ায় এক পাক্ষিক।

Advertisement

১। সম্পর্কে থাকলেও ভিতর থেকে কোনও টান নেই, এ কথা বুঝতে পারলেও মানতে চান না অনেকে। কারণ দীর্ঘ দিন সম্পর্কে থাকলে পারস্পরিক নির্ভরতা তৈরি হয়। এমন অবস্থায় সম্পর্ক ক্লান্তিকর মনে হতে পারে। সম্পর্কের পরিধি কিংবা অন্য দিকের মানুষটির কাছে ফিরতে ইচ্ছে করে না।

২। যোগাযোগের তারটি ছিন্ন হয়ে যায় অনেক সময়। মনে হতে থাকে যেন কোনও কথাই বলা হয়ে উঠছে না। অন্য দিকের মানুষটির কোনও কথা বুঝতে পারছেন না আপনি। কিংবা আপনার মনের কথা বুঝতে পারছেন না তিনি। রোজকার কথা বলার পরেও আরও কিছু বলার থেকে যাচ্ছে। কিন্তু দিনের পর দিন তা জমে যাচ্ছে নিজের মধ্যে। সম্পর্ক এক পাক্ষিক হয়ে যাওয়ার লক্ষণ হতে পারে এ সব-ই।

যোগাযোগের তারটি ছিন্ন হয়ে যায় অনেক সময়।

যোগাযোগের তারটি ছিন্ন হয়ে যায় অনেক সময়। প্রতীকী ছবি

৩। একই ভাবে এমনও হতে পারে, আপনার দিক থেকে কোনও পরিবর্তন না হলেও দূরে সরে গিয়েছেন সঙ্গী। কিছুটা নরম হলেই যে সমস্যাগুলি কেটে যেতে পারে, সেই বিষয়গুলির ক্ষেত্রেও কেবল জেদের বশে প়ড়ে থাকা, কোনও ভুল করার পরেও তা স্বীকার না করা, কিংবা যে কথাগুলি আগে নিয়মিত আপনাদের মধ্যে হত, এখন তা আর কিছুতেই না হওয়ার মতো বিষয়গুলিও দূরত্বের লক্ষণ হতে পারে। যে কোনও বিষয়ে মিটমাট করার এক মাত্র রাস্তা আপনার ক্ষমা চাওয়া, এ মোটেও স্বাস্থ্যকর সম্পর্কের লক্ষণ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement