Neonatal Care

৩ অত্যাবশ্যক জিনিস: শীতের মরসুমে সদ্যোজাতের জন্য না কিনলেই নয়

সদ্যোজাতের জন্য শীতকালে কী কী কিনবেন? হাতের কাছে কোন কোন জিনিস না রাখলেই নয়?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ২০:০৮
সদ্যোজাতের জন্য হাতের কাছে কী কী রাখবেন?

সদ্যোজাতের জন্য হাতের কাছে কী কী রাখবেন? ছবি- সংগৃহীত

সদ্য অভিভাবক হয়েছেন? সন্তান হওয়ার আনন্দে কী কিনবেন আর কী কিনবেন না, ভেবে পাচ্ছেন না। ও দিকে, সদ্যোজাতকে ঘিরে পরিবারের অন্যদের উন্মাদনাও তুঙ্গে। নতুন সদস্য আসার খবর পাওয়া মাত্রই নানা রকম জিনিস কিনতে শুরু করে দিয়েছেন তাঁরাও। শীতকাল বড়দের জন্য যতটাই আনন্দের, শিশুদের জন্য ততটাই কষ্টের। বিশেষ করে সদ্যোজাত শিশুদের নিয়ে এই সময়ে খুব চিন্তায় থাকেন নতুন মা-বাবারা। এত দিন মায়ের গর্ভে থাকার পর, বাইরের আবহাওয়ায় মানিয়ে নিতে অসুবিধা হয়। মায়ের দেহের ওম বাইরে সে ভাবে না পাওয়ায় সারা ক্ষণ কেঁদেই চলে। তার উপর ঘন ঘন পোশাক ভেজানোর সমস্যা তো আছেই। তাই তাদের যতটা সম্ভব আরাম দেওয়ার জন্য প্রয়োজনীয় কিছু জিনিস হাতের কাছে না রাখলেই নয়।

Advertisement

শীতের মরসুমে সুস্থ রাখতে কোন কোন জিনিস ছোট্ট শিশুটির জন্য প্রয়োজনীয়?

১) বডিস্যুট

সদ্যোজাতরা বার বার জামা ভিজিয়ে ফেলবেই। সে ক্ষেত্রে জামা-প্যান্ট আলাদা না করে, একেবারে গলা থেকে মাথা পর্যন্ত ঢাকা বডিস্যুট কিন্তু কিনতেই পারেন। কাচার সমস্যাও হবে না। বেশির ভাগ বডিস্যুট গরম কাপড়ের হয়, তাই ঠান্ডা লাগার ভয়ও কম।

২) ডায়াপার

শীতে বার বার জামা ভিজিয়ে ফেলার হাত থেকে মুক্তি পেতে অনেক মা-ই শিশুদের ডায়াপার পরিয়ে রাখেন। বেশি ক্ষণ ডায়াপার পরালে র‌্যাশের সমস্যা হতে পারে। কিন্তু শীতকালে না পরিয়ে উপায় নেই। কারণ, জামাকাপড়, বিছানার সঙ্গে সঙ্গে গরমের পোশাক, কম্বল সব কিছুই ভিজে যেতে পারে। এই আবহাওয়ায় যা শুকোনো খুবই সমস্যার।

৩) মোড়ানোর জন্য কম্বল

সদ্যোজাতকে বাড়িতে আনার পরও তার নানা রকম টিকার পর্ব চলতে থাকে। ঠান্ডায় তাকে বাইরে বার করতে গেলে গরম পোশাক তো পরাতেই হয়। তবে ছোটদের মুখটুকু বাদ দিয়ে পুরো দেহটি মুড়িয়ে রাখতে পারলে, তারা খুব আরাম পায়। তাই হাতের কাছে ছোট কম্বল রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement