Pet Care

শীতে বাড়তি যত্ন নিন প্রিয় পোষ্যের, ঠান্ডার কবল থেকে সুরক্ষিত রাখবেন কী ভাবে?

ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যা পোষ্যেরও হতে পারে। তাই তাদের সাবধানে রাখা জরুরি। এই শীতে কী ভাবে যত্ন নেবেন পোষ্যের?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৭:৫৬
ঠান্ডা লাগলেও তা বলে বোঝানোর কোনও উপায় নেই পোষ্যদের।

ঠান্ডা লাগলেও তা বলে বোঝানোর কোনও উপায় নেই পোষ্যদের। ছবি: সংগৃহীত

শীতকাল মানেই সোয়েটার, শালে নিজেকে জড়িয়ে রাখা। সকালে ধোঁয়া ওঠা কফির কাপে চুমুক দেওয়া। ক্যাফেতে গিয়ে কোল্ড কফির বদলে হট চকোলেট অর্ডার করা। শীতে নিজেকে উষ্ণ রাখার একাধিক উপায় রয়েছে। এ সবের মাঝে পোষ্যটির কথা ভুলে গেলে কিন্তু চলবে না। শীতে তারা আরও বেশি করে কাবু হয়ে পড়ে। ঠান্ডা লাগলেও তা বলে বোঝানোর কোনও উপায় নেই পোষ্যদের, তাই ঠান্ডায় পোষ্যটির খেয়াল রাখার দায়িত্ব আপনারই। ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যা পোষ্যেরও হতে পারে। তাই তাদের সাবধানে রাখা জরুরি। এই ঠান্ডায় কী ভাবে যত্ন নেবেন পোষ্যের?

গরম পোশাক পরিয়ে রাখুন

Advertisement

পোষ্যরা এমনিতে পোশাক পরতে চায় না। তবে এই ঠান্ডায় খানিকটা জোর করেই গরম পোশাক পরিয়ে রাখুন। সব সময়ে ঘরে আটকে রাখা সম্ভব হয় না। সুযোগ পেলেই খোলা বারান্দায় বেরিয়ে পড়ে। গরম কোনও পোশাক পরানো থাকলে তাতে ঠান্ডা লাগার আশঙ্কা কম থাকবে। দোকানে একটু খুঁজলেই পোষ্যদের জন্য গরম পোশাক পেয়ে যাবেন।

ঠান্ডায় পোষ্যটির খেয়াল রাখার দায়িত্ব আপনারই।

ঠান্ডায় পোষ্যটির খেয়াল রাখার দায়িত্ব আপনারই। ছবি: সংগৃহীত

রাতে পোষ্যের গায়ে কম্বল জড়িয়ে দিন

রাত বাড়লে ঠান্ডার পারদও চড়তে থাকে। অনেকেই পোষ্যকে নিজের পাশে নিয়ে ঘুমোন। তেমন হলে অসুবিধা নেই। তবে পোষ্য যদি আলাদা ঘুমোয়, তা হলে তার গায়ে কম্বল দিয়ে ঢেকে দিন। তাতে পোষ্যের ঠান্ডা লাগবে না।

গরম খাবার খেতে দিন

শীতকালে পোষ্যের রোজের পাতে রাখুন গরম খাবার। যে খাবারই পোষ্যকে খেতে দেন, তা এ সময়ে একটু গরম করে দিলে ভাল হয়। পোষ্যের জলটিও হালকা করে ফুটিয়ে নিতে পারেন। তবে খাবার কিংবা জল কোনওটিই খুব বেশি গরম করবেন না। অল্প গরম করে দিলে পোষ্যের হজম করতেও সুবিধা হবে।

রোদ থাকতে স্নান করান

শীতে এমনিতে রোজ স্নান করানোর দরকার পড়ে না। তবে যে দিন করাবেন, মাথার উপর সূর্য আছে কি না, তা দেখে স্নান করান। রোদ থাকতে থাকতে স্নান করালে ঠান্ডা লেগে যাওয়ার আশঙ্কা অনেক কম। স্নান করানোর সঙ্গে সঙ্গে শুকনো তোয়ালে দিয়ে মুছিয়ে দিন পোষ্যের শরীর। ভিজে গায়ে থাকলে ঠান্ডা লেগে যাওয়ার ভয় রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement