Recipe

recipe: বর্ষার বিকেলে টক-ঝাল-মিষ্টি কিছু খেতে ইচ্ছে করে? বানাতে পারেন এই চাটনিগুলো

সিঙাড়া কিংবা পকোড়ার যথার্থ দোসর হতে পারে চাটনি। এই বর্ষাতেই বাড়িতেই বানিয়ে ফেলুন মন ভাল করা চাটনি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৬:১৭
ধনেপাতার চাটনি

ধনেপাতার চাটনি ছবি: সংগৃহীত

এই মরশুমে বিকেলে পকোড়া খেতে খেতে ভাবছেন এর সঙ্গে একটু ধনেপাতার চাটনি হলে মন্দ হত না! হ্যাঁ, এই সব চাটনি খাবারে আলাদা মাত্রা এনে দেয়। রেস্তরাঁয় গেলে কাবাবের সঙ্গে চাটনির স্বাদ মুখে লেগে থাকে, কিংবা সিঙাড়ার সঙ্গেও এখন অনেক দোকানে চাটনি দেয়। বাড়িতে সে রকম চাটনি পেলে মন্দ হয় না! তাই রইল এরকম চাটনির কিছু রেসিপি!

ধনেপাতার চাটনি

Advertisement

উপকরণ:

ধনেপাতা কুচি: ১ কাপ

আদা কুচি: ১ চা চামচ

কাঁচালঙ্কা কুচি: ২ চা চামচ

লেবুর রস: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১/২ চা চামচ

নুন স্বাদমতো

চাট মশলা: ১/৪ চামচ

প্রণালী:

ব্লেন্ডারে ধনেপাতা কুচি, আদা কুচি ও কাঁচালঙ্কা কুচি দিয়ে দিন। এরপর তাতে লেবুর রস, জিরে গুঁড়ো, সামান্য নুন ও চাটমশলা মিশিয়ে নিন। এবার ১-২ টেবল চামচ জল দিয়ে ব্লেন্ডারে মিশিয়ে নিন। মসৃণ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

তেঁতুলের চাটনি

তেঁতুলের চাটনি

তেঁতুলের চাটনি

উপকরণ:

তেঁতুল: ২ কাপ

জিরে: ১ চা চামচ

সর্ষের তেল: ১ টেবল চামচ

আদা গুঁড়ো: ১ চা চামচ

লাল লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

হিং: ১/২ চা চামচ

গুড়: ১ টেবল চামচ

নুন স্বাদমতো

প্রণালী:

সারা রাত কিংবা ৪-৫ ঘণ্টা ধরে জলে তেঁতুল ভিজতে দিন। তারপর হাত দিয়ে চিপে তেঁতুলের শাঁসটা আলাদা করে ছেঁকে রেখে দিন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে জিরে ভেজে নিন। তারপর আঁচ কমিয়ে আদা গুঁড়ো, হিং ও লাল লঙ্কাগুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার তেঁতুলের শাঁসটা দিয়ে ২-৩ মিনিট রাঁধুন। এবার গুড় ও নুন দিয়ে দিন। যতক্ষণ না ঘন হচ্ছে, ততক্ষণ কম আঁচে নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

কাশ্মীরি লঙ্কার চাটনি

কাশ্মীরি লঙ্কার চাটনি

কাশ্মীরি লঙ্কার চাটনি

উপকরণ:

কাশ্মীরি লাল লঙ্কা: ১২-১৪টি

রসুন: ৯-১০টি

নুন স্বাদমতো

প্রণালী:

কাশ্মীরি লঙ্কাগুলোকে ভেঙে নিন। প্রয়োজনে লঙ্কার বীজগুলো বার করে নিন। এবার ১ কাপ গরম জলে ৩০ মিনিট মতো লঙ্কাগুলো ভিজিয়ে রাখুন। এবার রসুনগুলো কুচিয়ে নিন। এবার একটি ব্লেন্ডারে কাশ্মীরি লঙ্কা, রসুন দিয়ে মেশাতে থাকুন। ঘন হয়ে গেলে বার করে একটি পাত্রে ঢাকা দিয়ে রাখুন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement