Smoking During Pregnancy

অন্তঃসত্ত্বাদের বিনামূল্যে ই-সিগারেট বিলি করা হবে লন্ডনে! কেন এমন সিদ্ধান্ত?

অন্তঃসত্ত্বা অবস্থায় ভেপ ব্যবহারও সম্পূর্ণ নিরাপদ নয় বলে মনে করেন চিকিৎসকরা। বেশির ভাগ ই-সিগারেটেই নিকোটিন থাকে, যা গর্ভস্থ শিশুর ক্ষতি করতে পারে। তবু কেন এমন সিদ্ধান্ত?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৪:২২
ধূমপান ছেড়ে দিয়ে মহিলারা প্রায় ২০০ ইউরো বাঁচাতে পারবে তাঁদের সন্তানদের জন্য।

ধূমপান ছেড়ে দিয়ে মহিলারা প্রায় ২০০ ইউরো বাঁচাতে পারবে তাঁদের সন্তানদের জন্য। প্রতীকী ছবি।

অন্তঃসত্ত্বা অবস্থায় মেনে চলতে হয় নানা রকম বিধি-নিষেধ। ধূমপান ও মদ্যপান একেবারেই এড়িয়ে চলতে বলেন চিকিৎসকরা। তবে লন্ডনের অন্তঃসত্ত্বাদের বোধ হয় আর ধূমপান ছাড়ার প্রয়োজন হবে না! ব্যপারটা কী? ধরতে পারছেন না তো?

অন্তঃসত্ত্বারা যাতে ভুল করেও সিগারেট না খেয়ে ফেলেন, সেই জন্য তাঁদের বিনামূল্যে ভেপ বিলি করার কথা ঘোষণা করল ‘লন্ডন কাউন্সিল’। এতে অনেকটা খরচ বাঁচবে মায়েদের। কাউন্সিলের আশা, ধূমপান ছেড়ে দিয়ে মহিলারা প্রায় ২০০ ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৬৪ হাজার টাকা) বাঁচাতে পারবেন তাঁদের সন্তানদের জন্য।

Advertisement

কাউন্সিলের এক জন সদস্য বলেন,‘‘অন্তঃসত্ত্বা অবস্থায় ধূমপান করলে গর্ভপাতের ঝুঁকি বাড়ে এবং নির্দিষ্ট সময়ের আগে শিশুর জন্মের আশঙ্কাও কয়েক গুণ বেড়ে যায়। সমীক্ষায় দেখা গিয়েছে যে সব মহিলাদের আয় কম, তাঁরাই অন্তঃসত্ত্বা অবস্থায় সবচেয়ে বেশি ধূমপান করেন। তাই মহিলাদের শরীরের কথা ভেবেই কাউন্সিল ই-সিগারেট ও ভেপ-এর প্রচার শুরু করেছে। কারণ সিগারেটের তুলনায় এই পন্থাগুলি শরীরের পক্ষে কম ক্ষতিকর। আমরা আশা করছি, বিনামূল্যে ভেপ বিলি করা হলে অন্তঃসত্ত্বা মহিলারা ধূমপান থেকে বিরত থাকবেন।’’

নিকোটিন-যুক্ত কোনও কিছু না খাওয়াই শ্রেয় অন্তঃসত্ত্বাদের।

নিকোটিন-যুক্ত কোনও কিছু না খাওয়াই শ্রেয় অন্তঃসত্ত্বাদের। প্রতীকী ছবি।

সমীক্ষা অনুযায়ী, ল্যাম্বেথের ৩০০০-এরও বেশি পরিবার ধূমপানের কারণে দারিদ্র্যসীমার নীচে অবস্থান করে।

ভেপ কি আদৌ নিরাপদ?

চিকিৎসকদের মতে, অন্তঃসত্ত্বা অবস্থায় ভেপ ব্যবহার করাও কিন্তু নিরাপদ নয়। বেশির ভাগ ই-সিগারেটেই নিকোটিন থাকে, যা গর্ভস্থ শিশুর মস্তিষ্কের বিকাশে ব্যাঘাত ঘটায়, শরীরের অন্যান্য অঙ্গগুলির গঠনেও সমস্যা হয়। তবে সাধারণ সিগারেটের তুলনায় এটি তুলনায় কম ক্ষতি করে, কারণ এতে খানিকটা হলেও নিকোটিন পরিশোধিত হয়ে যায়। তবে নিকোটিন-যুক্ত কোনও কিছু না খাওয়াই শ্রেয় অন্তঃসত্ত্বাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement