Pets

Pets: কোন ফল কুকুরকে খাওয়াতে পারেন, কোন ফল ওর স্বাস্থ্যের জন্য খারাপ?

কলার মতো ফল অনেক সময়ে কুকুরের খাদ্যনালীতে আটকে গিয়ে বিপত্তির সৃষ্টি করে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৮:০৪
আম খাওয়াতে পারেন কুকুরকে। তবে অল্প পরিমাণে।

আম খাওয়াতে পারেন কুকুরকে। তবে অল্প পরিমাণে। ছবি: সংগৃহীত

যাঁদের বাড়িতে পোষ্য হিসেবে কুকুর থাকে, তাঁদের অনেকেই ভাবেন, সুষম আহারের জন্য কুকুরকে কী খাওয়াবেন। বাড়ির খাবার, প্যাকেটের খাবার— নাকি অন্য কিছু? তার পরেও অনেকে প্রশ্ন করেন, কুকুরকে কি ফল খাওয়ানো যেতে পারে?

বাড়ির খাবার নাকি প্যাকেটের খাবার কুকুরকে খাওয়াতে হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন কুকুরের চিকিৎসক। এ ছাড়াও মালিকের খরচ করার ক্ষমতার উপরেও তা অনেকাংশে নির্ভরশীল। কিন্তু ফলের বিষয়টা অত জটিল নয়।

Advertisement

কুকুরকে ফল খাওয়ানো যেতে পারে। কোন ফল কুকুরের জন্য ভাল? চিকিৎসকেরা বলছেন, আম, কলা, আপেলের মতো ফল কুকুরকে দেওয়া যেত পারে। তবে গোড়াতেই খুব অল্প পরিমাণে দিয়ে দেখতে হবে, ওর কোনও সমস্যা হচ্ছে কি না। যদি অ্যাসিড বা অন্য সমস্যা না হয়, তা হলে নিয়মিত দেওয়া যেতে পারে ফল। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে, যা কুকুরের জন্য ভাল।

তবে একটি বিষয় মাথায় রাখা উচিত। কলার মতো ফল অনেক সময়ে কুকুরের খাদ্যনালীতে আটকে গিয়ে বিপত্তির সৃষ্টি করে। তাই কলার খোসা ছাড়িয়ে সেটা থেঁতো করে দিতে হবে।

আঙুর কুুকুরের জন্য বিষাক্ত।

আঙুর কুুকুরের জন্য বিষাক্ত।

এ বার দেখা যাক কোন ফল দেওয়া যাবে না। বেরি জাতীয় ফলে কুকুরের অ্যাসিড হতে পারে। ফলে সেগুলি এড়িয়ে যাওয়াই ভাল। আর একেবারে বাদ দিতে হবে আঙুর বা কিসমিস। এই ফলে এমন কিছু উপাদান থাকে, যা কুকুরের কিডনি পুরোপুরি নষ্ট করে দেয়। টানা কয়েক মাস খাওয়ালেই কুকুরের কিডনি বিকল হয়ে পড়তে পারে। এবং বিষক্রিয়ায় মৃত্যু পর্যন্ত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement