Home Decor

Indoor plants: বাথরুমে গাছ রাখতে চান? জানুন কী কী গাছ অল্প আলোয় ভাল থাকবে

বাথরুম সুন্দর করে সাজিয়ে তুলতে রাখতে পারেন বাহারি গাছ। পরিবেশ সুন্দর তো হবেই, সেই সঙ্গে থাকবে আর্দ্রও।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২১ ১৯:১০
বাথরুমে আনুন সবুজ ছোঁয়া

বাথরুমে আনুন সবুজ ছোঁয়া

বাথরুমে গাছ! অনেকের কাছে একটু তাজ্জবের বিষয় মনে হলেও, ব্যাপারটা একেবারেই কিন্তু সে রকম নয়। বাথরুমের সৌন্দর্য বাড়াতে এখন অনেকেই বাথরুমে গাছ রাখেন। এতে বাথরুমের পরিবেশ সুন্দর তো হয়ই, সেই সঙ্গে একটা স্বাভাবিক আর্দ্রতাও তৈরি হয়। বাথরম যদি হয়ে ওঠে ছোটখাট গাছেদের উপনিবেশ, তাহলে বাথরুমে কাটানো সময়টাও অতখানি বিরক্তিকর বলে মনে হবে না! জায়গা কম থাকলেও অনায়াসে ছোট ছোট গাছ রাখতে পারেন।

গোল্ডেন পোথোস

Advertisement

সুন্দর দেখতে বাহারি এই গাছ রাখতে পারেন বাথরুমে। চওড়া কম, ঋজু এই গাছ আর্দ্র পরিবেশে খুব ভাল থাকে। যদি পাতা হলদে হয়ে যেতে দেখেন বুঝবেন আর্দ্রতা কমে গিয়েছে। কম আলো থেকে বেশি আলো সব জায়গাতেই এই গাছ সমান স্বচ্ছন্দ।

মিনি প্রিসার্ভড লিভিং ওয়াল

মাটিতে না রেখে দেওয়ালে রাখতে পারেন এরকম গাছ। এতে জায়গাও কম লাগে। আবার বাথরুমের দেওয়ালও সুন্দর লাগে। এই গাছ দেখতে ভাল লাগলেও অতিরিক্ত যত্ন করতে হয় না। ঘন সবুজ রঙের ছোট পাতার এই গাছ বাথরুমের যেকোনও দেওয়ালেই ঝুলিয়ে রাতে পারেন।

স্নেক প্ল্যান্ট

স্নেক প্ল্যান্টের বাহারি সৌন্দর্য সকলেরই মন ভোলায়। তাই বাথরুমে রাখতে অনেকেই পছন্দ করেন স্নেক প্ল্যান্ট। বাথরুমের যে কোনও আর্দ্রতার পরিবেশ সহ্য করতে পারে এই গাছ। কম আলোর পরিবেশেও এরা সমান স্বচ্ছন্দ।

অ্যালোকেশিয়া

খুব বেশি আর্দ্রতায় এই গাছ ভাল থাকে। ঘন সবুজ বড় বড় পাতাগুলো ভীষণ সুন্দর দেখতে। উজ্জ্বল ও কম আলো দুইই এরা সমানভাবে সহ্য করতে পারে। তবে প্রতিদিন জল না দিলে চলবে না। বাথরুমের সৌন্দর্য বৃদ্ধিতে অদ্বিতীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement