Prevent Onions from Sprouting

৩ টোটকা: গরমে হেঁশেলের তাকে পড়ে থাকা পেঁয়াজে অঙ্কুর বেরোবে না

আবহাওয়ায় তাপমাত্রার পারদ এবং আর্দ্রতার পরিমাণ যত চড়তে থাকে, পেঁয়াজ-রসুনের মতো কন্দজাতীয় সব্জি থেকে গাছ বেরোনোর সম্ভাবনা তত বৃদ্ধি পায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৯:৩১
Image of sprouted Onion.

হেঁশেলে পড়ে থাকা পেঁয়াজে গাছ জন্মে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

‘মোকা’ আসার কথা ছিল। কিন্তু এল তাপপ্রবাহ। যা গরম, তাতে বাইরে বোরোলেই মানুষ অর্ধেক সেদ্ধ হয়ে যাচ্ছেন। গরমের হাত থেকে বাঁচতে চারামাছের পাতলা ঝোল আর ভাত খাচ্ছেন। তেল-মশলাযুক্ত রগরগে খাবারের কথা মনে পড়লেই কেমন যেন অস্বস্তি হচ্ছে। এ দিকে অভ্যাসবশত বাড়িতে বেশ কিছু দিন আগে কয়েক কেজি পেঁয়াজ কিনে রেখেছিলেন। হেঁশেলে পড়ে থেকে সেই পেঁয়াজে গাছ জন্মে গিয়েছে। কয়েকটা পেঁয়াজ না হয় শখ করে ‘কিচেন গার্ডেন’এর জন্য তুলে রাখলেন। কিন্তু বাকি পেঁয়াজ তো ফেলেই দিতে হবে। কিন্তু পেঁয়াজ তো বাড়িতে রাখাই থাকে, হঠাৎ এই সময়ে তাতে গাছ জন্মাল কেন? বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়ায় তাপমাত্রার পারদ এবং আর্দ্রতার পরিমাণ যত চড়তে থাকে, পেঁয়াজ-রসুনের মতো কন্দজাতীয় সব্জি থেকে গাছ বেরোনোর সম্ভাবনা তত বৃদ্ধি পায়। তবে এই গরমেও বাড়িতে রাখা পেঁয়াজে গাছ জন্মানো আটকানো যেতে পারে।

Advertisement
Onion

বাজার থেকে কেনা পেঁয়াজগুলি ধুয়ে পরিষ্কার করে চটের বস্তায় ভরে মাটিতে রেখে দিন। ছবি- সংগৃহীত

১) অঙ্কুর বেরোনো আটকাতে পেঁয়াজগুলি খবরের কাগজে মুড়ে হেঁশেলের তুলনামূলক ঠান্ডা জায়গায় রাখুন, যেখানে হাওয়া চলাচলের পরিমাণ সব চেয়ে বেশি।

২) খেয়াল রাখবেন, যেন বস্তাটি ভিজে না থাকে।বাজার থেকে কেনা পেঁয়াজগুলি ধুয়ে পরিষ্কার করে চটের বস্তায় ভরে মাটিতে রেখে দিন।

৩) পেঁয়াজ শুধু না রেখে, আলু এবং রসুনের সঙ্গে মিশিয়ে ঝুড়িতে রাখুন। কিন্তু খেয়াল রাখবেন তার সঙ্গে অন্য কোনও সব্জি যেন না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement