Recipe

Curd: দম্বল তুলে রাখতে ভুল গিয়েছেন? বাড়িতে লেবু-লঙ্কা থাকলেই দই পাততে পারবেন

স্বাস্থ্যকর ডায়েট মেনে চললে প্রতি দিনই খাদ্যতালিকায় দই রাখা উচিত। জেনে নিন দোকান থেকে না কিনে কী ভাবে সহজে বাড়িতেই দই পাততে পারবেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৪:৩৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রোজকার ডায়েটে দই রাখেন কি? বিশেষজ্ঞদের মতে শরীর ভাল রাখতে প্রতি দিন পাতে দই রাখা উচিত। কিন্তু বেশির ভাগ সময়ই দোকান থেকে দই কেনা হয়ে ওঠে না। আর দোকানের দই থেকে দম্বল রেখে না দিলে পরে বাড়িতে যে দই পাতবেন, সেটাও সম্ভব হয় না। তবে বাড়িতে পাতা দই শরীর স্বাস্থ্যের জন্য বেশি ভাল। জেনে নিন দম্বল ছাড়াই কী ভাবে বাড়িতে দই পাতবেন। দম্বল ছাড়া দই পাতা যায় দুটি উপায়ে, কাঁচা লঙ্কা দিয়ে কিংবা লেবু দিয়ে।

Advertisement

কাঁচা লঙ্কা দিয়ে দই পাতা

উপকরণ:

ফুল ক্রিম দুধ: / কাপ (ফুটিয়ে রাখা)

কাঁচা লঙ্কা: ১টি (ডাঁটি সহ)

প্রণালী:

ফুটিয়ে রাখা দুধ একটু গরম করে কাচের পাত্রে ঢেলে নিন। দুধের মধ্যে ডাঁটি সহ কাঁচালঙ্কা ডুবিয়ে ঢাকা দিয়ে কোনও আর্দ্র জায়গায় রাখুন। ১০-১২ ঘণ্টা এই ভাবে এক জায়গায় ঢাকা দিয়ে রেখে দিন। কাঁচালঙ্কার এই ডাঁটির উৎসেচকেই দই জমবে। এই দই থেকে দম্বল নিয়ে পরের দিন দই পাততে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লেবু দিয়ে দই পাতা

উপকরণ:

ফুল ক্রিম দুধ: / কাপ (ফুটিয়ে রাখা)

লেবুর রস: ১ চামচ

প্রণালী:

ফুটিয়ে রাখা দুধ হালকা গরম থাকতে থাকতে লেবুর রস মিশিয়ে ঢাকা দিয়ে রাখুন। ১০-১২ ঘণ্টা এই জায়গায় এক ভাবে দুধ ঢাকা দিয়ে রাখলে দই জমে যাবে। এবার এটিকে অন্য সময় দই পাতানোর জন্য দম্বল হিসেবে ব্যবহার করতেও পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement