Adulterated Tomato Sauce

দাম দিয়ে কেনা টম্যাটো সসে ভেজাল মেশানো আছে কি? সহজ ৩ পরীক্ষায় বুঝে নিন

শুধু সস্ নয়, প্যাকেট বা বোতলজাত যে কোনও খাবারের ক্ষেত্রেই সরকারের খাদ্য সুরক্ষা দফতরের দেওয়া ‘ফুড সেফটি মার্ক’ দেখে কেনা আবশ্যিক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৫:২৬
Tomato Sauce

টম্যাটো সসে ভেজাল মিশে নেই তো? ছবি: সংগৃহীত।

খেতে যতই নিষেধ করা হোক, চাউমিন বা ভাজাভুজির সঙ্গে ওই জিনিসটি না হলে একেবারে জমে না। স্যান্ডউইচ থেকে পাস্তা, পিৎজ়া— সবেতেই সসের পরত থাকে। তবে বাজারে যে ধরনের টম্যাটো সস্ কিনতে পাওয়া যায়, তার বেশির ভাগের মধ্যেই ভেজাল মিশে থাকে। অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় সসের বোতলে সিন্থেটিক রং, রাসায়নিক মেশান। খালি চোখে তা বোঝা সম্ভব নয়।

Advertisement

তবে শুধু সস্ নয়, প্যাকেট বা বোতলজাত যে কোনও খাবারের ক্ষেত্রেই সরকারের খাদ্য সুরক্ষা দফতরের দেওয়া ‘ফুড সেফটি মার্ক’ দেখে কেনা আবশ্যিক। তবে ঘরোয়া কয়েকটি পদ্ধতিতেও সসের মান পরীক্ষা করে নেওয়া যায়। দেখে নিন সেগুলি কী কী।

১) জল দিয়ে পরীক্ষা:

চামচ ভর্তি টম্যাটো সস্ বা কেচাপ জলপূর্ণ কাচের গ্লাসে ডুবিয়ে দিন। যদি তা গ্লাসের জলে দ্রুত মিশে যেতে শুরু করে, তা হলে বুঝতে হবে সসে ভেজাল, অর্থাৎ রাসায়নিক বা কৃত্রিম কোনও উপাদান মেশানো রয়েছে। যদি সসের মান ভাল হয়, তা হলে জলের উপর তা ভেসে উঠবে।

২) আয়োডিন দিয়ে পরীক্ষা:

ছোট একটি পাত্রে অল্প পরিমাণ সস্ বা কেচাপ নিন। তার মধ্যে কয়েক ফোঁটা আয়োডিন ভাল করে মিশিয়ে দিন। যদি সসের গাঢ় লাল রং বদলে নীল বর্ণ ধারণ করে, তা হলে বুঝতে হবে, তার মধ্যে ভেজাল মিশে রয়েছে।

) বর্ণ পরীক্ষা:

টম্যাটো সসের রং সাধারণত গাঢ় লাল হয়। তবে সসের মধ্যে যদি কোনও ভাবে কালচে ছোপ দেখতে পান, তা হলে ধরে নিতে হবে, তা নষ্ট হয়ে গিয়েছে। সসের মধ্যে কোনও রকম অশুদ্ধি মিশে থাকলে তবেই ছত্রাক বা ব্যাক্টেরিয়ার আক্রমণে তা সহজে নষ্ট হতে পারে।

আরও পড়ুন
Advertisement